×

অর্থনীতি

৭ মাসে পোশাক রপ্তানি ১৫ শতাংশ বেড়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০৪ পিএম

২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি এ সাত মাসে ইউরোপীয় ইউনিয়নে দেশের পোশাক রপ্তানি ১৫.০৪ শতাংশ বেড়ে ১১.৯৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১৩.৭৩ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যানের বরাত দিয়ে বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল এ তথ্য জানিয়েছেন।

ইপিবির তথ্যানুসারে, ইউরোপের বৃহত্তম বাজার, জার্মানি আগের বছরের একই সময়ের তুলনায় মাত্র ০.৮৩ শতাংশ প্রবৃদ্ধিসহ আমদানি করেছে ৪.০৬ বিলিয়ন মার্কিন ডলার। স্পেন এবং ফ্রান্সেও রপ্তানি বেড়েছে যথাক্রমে ১৮.১৮ শতাংশ এবং ১৮.৭৪ শতাংশ।

অন্যান্য প্রধান ইইউ দেশ, যেমন, ইতালি, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস ও সুইডেনে রপ্তানি বেড়েছে যথাক্রমে ৫৭.৫০ শতাংশ, ৩২.৯৩ শতাংশ, ৩২.৪১ শতাংশ এবং ২৩.২৮ শতাংশ।

অপরদিকে, উল্লিখিত সময়ে পোল্যান্ডে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় রপ্তানিতে ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে ১৭.৭৯ শতাংশ।

মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ২০২১-২২ অর্থবছরের একই সময়ের তুলনায় ১.৯৮ শতাংশ হ্রাস পেয়েছে। ২০২২-২৩ সালের জুলাই-জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানি ৪.৯৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। যুক্তরাজ্য এবং কানাডায় দেশের রপ্তানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১৪.৪৭ শতাংশ এবং ১৯.২৫ শতাংশ বেড়েছে। উল্লেখিত সময়ের মধ্যে অপ্রচলিত বাজারে রপ্তানি ৩.৬৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৪.৮৯ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপানে ২০২২-২৩ অর্থবছরের জুলাই-জানুয়ারিতে বাংলাদেশের রপ্তানি ৯২০.২৬ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৪৫.৯২ শতাংশ। উচ্চ প্রবৃদ্ধিসহ অন্যান্য অপ্রচলিত বাজারগুলো হলো মালয়েশিয়া ৯২.৭৭ শতাংশ, মেক্সিকো ৪২.৭০ শতাংশ, ভারত ৫৮ শতাংশ, ব্রাজিল ৬৪.১৪ শতাংশ এবং দক্ষিণ কোরিয়া ৩৭.৩৯ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App