×

অর্থনীতি

সিলেটে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২৩ পিএম

সিলেটে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’

ছবি: ভোরের কাগজ

দশম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২২-এর সফল সমাপ্তির পর চলতি অর্থবছরে দেশে ছয়টি ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজন করবে এসএমই ফাউন্ডেশন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় সিলেট মোহাম্মদ আলী জিমনেসিয়ামে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এমপি। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ, জেলা প্রশাসক মো. মজিবুর রহমান, মহানগর আওয়ামী লীগ সভাপতি মাসুক উদ্দিন আহমদ, এসএমই ফাউন্ডেশনের পরিচালক মানতাশা আহমেদ, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ ও সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তার।

মেলার ৫২টি স্টলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ তাদের উৎপাদিত শুধু দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রয় করবেন ১৬-২২ ফেব্রুয়ারি। সকাল ১০টা থেকে রাত নয়টা পর্যন্ত প্রতিদিন মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। ‘সিলেট বিভাগে এসএমই খাতের উন্নয়নে করণীয়’ সেমিনার অনুষ্ঠিত হবে আগামী ১৯ ফেব্রুয়ারি। এছাড়া, প্রতিদিন মেলা প্রাঙ্গণে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, চলতি বছরে রাজশাহীতে ১২-১৮ জানুয়ারি এবং বরিশালে ১-৭ ফেব্রুয়ারি ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজন করা হয়। পরবর্তীতে রংপুর বিভাগের দিনাজপুরে ১-৭ মার্চ, খুলনা বিভাগের যশোরে ৫-১১ মার্চ ও ময়মনসিংহের জামালপুরে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা’ আয়োজনের পরিকল্পনা রয়েছে এসএমই ফাউন্ডেশনের। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী বিভাগীয় কমিশনারের তত্ত্বাবধানে ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩-এর সব কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

মেলার লক্ষ্য ও উদ্দেশ্য:

১. ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ। ২. এসএমই উদ্যোক্তাদের পারষ্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতু বন্ধন তৈরিতে সহায়তা। ৩. এসএমই উদ্যোক্তা ও ভোক্তাদের মাঝে পারষ্পরিক সম্পর্ক স্থাপন। ৪. পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App