×

অর্থনীতি

জাপানের সঙ্গে বাণিজ্য ঘাটতি ১০ কোটি ডলার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১৫ পিএম

পররাষ্ট্রমন্ত্রী  একে আব্দুল মোমেন জানিয়েছেন, ২০২১- ২০২২ অর্থ-বছরে, বাংলাদেশ জাপানে ১৩৫ কোটি ৩৮ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে, যেখানে (২০২০-২০২১ অর্থ-বছরের তুলনায় ১৪ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি) বাংলাদেশ একই অর্থ বছরে জাপান থকে ২৪ কোটি ৩৫ লাখ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে (২০২০-২০২১ অর্থ বছরের তুলনায় ২১ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি)।

ওই বছর জাপানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমান প্রায় ১০ কোটি ৮২ লাখ ডলার। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে এমপি এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন তিনি।

মোমেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৩ সালের ১৮–২৪ অক্টোবর জাপানে ঐতিহাসিক সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি রচিত হয় । জাপান বাংলাদেশের একটি বন্ধুপ্রতিম রাষ্ট্র এবং অন্যতম গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী ও বাণিজ্য অংশীদার।

তিনি আরো বলেন, স্বাধীনতার পর থেকে জাপান অদ্যাবধি বাংলাদেশকে ২ হাজার ৮০০ কোটি ডলারের বেশি উন্নয়ন সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে, এরই মধ্যে প্রায় ১৮০০ কোটি ডলারের বেশি অর্থ ছাড় করেছে। অধিকন্তু, জাপান আমাদের ১১তম বৃহত্তম রপ্তানির গন্তব্যস্থল ও এশিয়াতে দ্বিতীয় রপ্তানির গন্তব্যস্থল, সপ্তম বৃহত্তম আমদানির উৎস।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের সন্তোষজনক ক্রমবধর্মান তা দেখা যাচ্ছে। যদিও দুই দেশের মধ্যে উল্লেখযোগ্যভাবে বাণিজ্য বাড়ানোর আরো সুযোগ আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App