×

অর্থনীতি

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে প্রথম রেজল্যুশন পাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৩, ০৬:৩৮ পিএম

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে প্রথম রেজল্যুশন পাস

ছবি: ভোরের কাগজ

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক রেজল্যুশন পাস সম্পর্কে জানালেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত। মিশন কার্যালয়ের বঙ্গবন্ধু মিলনায়তনে মঙ্গলবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে কালে এসব নতুন তথ্য জানান তিনি।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত বলেন, গত ২১ ডিসেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রথমবারের মত ‘মিয়ানমারের পরিস্থিতি’ বিষয়ক একটি রেজুল্যুশন গ্রহণ করা হয়। রেজুল্যুশনটি ১০৯টি দেশ কো-স্পন্সর করেছে। মিয়ানমারের বিদ্যমান রাজনৈতিক অস্থিতিশীলতা, জরুরি অবস্থা, বন্দি মুক্তিসহ বিভিন্ন বিষয় তুলে ধরে রোহিঙ্গা সমস্যার সমাধানের বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়। এ সময় তিনি বঙ্গবন্ধু খুনিদের ফিরিয়ে নেয়ার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন।

মোহাম্মদ আব্দুল মুহিত আরো বলেন, রেজুল্যুশনটির উপর ভোট আহবান করা হলে ১২-০ তা ভোটে অনুমোদিত হয়। এই প্রস্তাবনার বিপক্ষে কোন সদস্য ভোট দেয়নি অথবা কোনো স্থায়ী সদস্য ভেটো প্রদান করেনি। এই রেজুল্যুশনটি রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ সরকারের অবস্থানের প্রতি জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাধর অঙ্গটির শক্তিশালী সমর্থনেরই বহিঃপ্রকাশ বলে মনে করা হচ্ছে।

শান্তি রক্ষা মিশনের সাফল্য বলতে গিয়ে রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত জানান, শান্তিরক্ষা কার্যক্রমে ধারাবাহিকতায় ২০২২ সালেও বাংলাদেশ সেনা ও পুলিশ সরবরাহকারী দেশগুলোর মধ্যে প্রথম অবস্থানে ছিল। বর্তমানে বাংলাদেশের শান্তিরক্ষীর সংখ্যা সাত হাজার ৩৭০ জন।

তিনি আরো বলেন, বিশ্বে বাংলাদেশের নারী শান্তিরক্ষীদের সংখ্যা ক্রমান্বয়েই বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে বাংলাদেশ দুজন ডেপুটি ফোর্স কমান্ডার, চারজন সেক্টর কমান্ডার ও একজন চীফ অব স্টাফ পদে অধিষ্ঠিত আছেন। বাংলাদেশ উইমেন পিস অ্যান্ড সিকিউরিটির (ডব্লিউপিএস) বর্তমান সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App