×

অর্থনীতি

মন্দা মোকাবিলায় সক্ষম হবে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ০৯:০৮ এএম

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার প্রভাব পড়েছে বাংলাদেশের অর্থনীতিতেও। ফলে প্রবৃদ্ধি কমার শঙ্কা থাকলেও রপ্তানি ও রেমিট্যান্সে ভালো ইঙ্গিত মিলছে। সরকারের পক্ষ থেকেও আগাম সতর্ক করার পাশাপাশি নানা উদ্যোগ ও পদক্ষেপ নেয়া হচ্ছে। সীমাবদ্ধতা থাকলেও করোনাকালের মতো এবারো বাংলাদেশ সম্ভাব্য অর্থনৈতিক মন্দা মোকাবিলা করতে সক্ষম হবে।

শনিবার বনানীর ঢাকা গ্যালারিতে এডিটরস গিল্ড বাংলাদেশের আয়োজনে ‘বিশ্বমন্দার চ্যালেঞ্জ ও বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন অংশ নেয়া বক্তারা। সদ্যপ্রয়াত সাংবাদিক তোয়াব খানকে শ্রদ্ধা জানিয়ে বৈঠকের সূচনা করেন এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু। এতে উপস্থিত ছিলেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, সাবেক মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, অর্থনীতিবিদ ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের সাবেক মহাপরিচালক ড. কে এ এস মুরশিদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদী সাত্তার, ভূতত্ত্ব ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. বদরূল ইমাম, সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আইনুল ইসলাম।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, গত বছর রেমিট্যান্স কমলেও এ বছর এই কোয়ার্টারে বেড়েছে। মাসে দুই বিলিয়ন ডলার হারে রেমিট্যান্স বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকলে বছর শেষে আমরা ২৪ থেকে ২৫ বিলিয়ন ডলার বেশি পাবো। রেমিট্যান্সযোদ্ধা বাড়তে থাকায় এটি অব্যাহত থাকবে। রপ্তানির ক্ষেত্রেও যথেষ্ট ইতিবাচক দিক আছে। ডলার ম্যানেজমেন্টের জন্য আমদানি কমানোয় ভালো ফল দিচ্ছে। সম্প্রতি রপ্তানি বাড়ছে, আমদানি কমছে। এফডিআই বেড়েছে, এলসি ওপেন কমেছে।

সাবেক মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পশ্চিমাদের নিষেধাজ্ঞা এবং ইউরোপের ক্লাইমেট সংকটসহ নানা কারণে বিশ্ব অর্থনীতিতে এক ধরনের মন্দা দেখা দিয়েছে। স্কিল ডেভেলপমেন্টের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে অনেক পদক্ষেপ নেয়া হচ্ছে। মন্দা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সতর্কবার্তা দিয়েছেন, যাতে সবাই তা মোকাবিলায় মানসিকভাবে প্রস্তুতি নিতে পারেন।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদী সাত্তার বলেন, করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জ্বালানি ও খাদ্যের দামবৃদ্ধি এবং আন্তর্জাতিকভাবে ডলারের মান বৃদ্ধি পাওয়ায় বিশ্ব পরিস্থিতির কারণে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। বৈশ্বিক এসব কারণে বাংলাদেশের অর্থনীতির ভারসাম্যে একটা সমস্যা তৈরি হয়েছে। কারেন্ট একাউন্ট ডিফিসিট, ডলারের বিপরীতে টাকার মান ধরে রাখতে গিয়ে রিজার্ভে সমস্যা হলেও এক্সপোর্ট-ইমপোর্ট এবং রেমিট্যান্সে ভালো ইঙ্গিত মিলছে। এটা একটা সুখবর।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান বলেন, বিশ্ব মন্দার প্রভাব বাংলাদেশের অর্থনীতিতে প্রবৃদ্ধি কমিয়ে দেবে। ইউরোপ-আমেরিকার বাজারে আমাদের পণ্যগুলো বাধাগ্রস্ত হয় কিনা, সেটা একটা আশঙ্কার বিষয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App