×

অর্থনীতি

সততার সঙ্গে প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে হবে: বাণিজ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২২, ০৭:১৫ পিএম

সততার সঙ্গে প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে হবে: বাণিজ্যমন্ত্রী

বুধবার রাজধানীর সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: ভোরের কাগজ

ডিজিটাল বাংলাদেশের বেশিরভাগ সেবা এখন অনলাইনে প্রদান করা হচ্ছে। এভাবে মানুষ অনলাইনে সেবা গ্রহণে অভ্যস্ত হচ্ছে। মানুষের প্রত্যাশিত সেবা নিশ্চিত করতে সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

আজ বুধবার (২৭ জুলাই) রাজধানীর সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত শুদ্ধাচার পুরস্কার-২০২২ প্রদান, উদ্ভাবন সম্ভাবনা এবং এপিএ চুক্তি বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, ব্যবসায়ীরা যাতে অতি সহজে কম সময়ের মধ্যে সেবা পেতে পারেন, সেজন্য ইতোমধ্যে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয় এবং যৌথ মূলধনী কোম্পানী ও ফার্মসগুলোর পরিদপ্তরকে ডিজিটালাইজড করা হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) বেশিরভাগ কাজ এখন সম্পন্ন হচ্ছে অনলাইনে।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আমি বিশ্বাস করি বাণিজ্য মন্ত্রণালয় এবং এর অধীনস্থ অফিসগুলোর সেবার মান আগের যে কোনো সময়ের তুলনায় সহজ ও আধুনিক হয়েছে। সেবা পেতে এখন আর কাউকে কষ্ট করতে হয় না। সেবার মান বৃদ্ধিতে আমাদের সব সময় সচেষ্ট থাকতে হবে।

টিপু মুনশি বলেন, আমি জানি আপনাদের অনেকেরই এ পুরস্কার পাওয়ার যোগতা রয়েছে। কিন্তু সরকারের সিদ্ধান্তের বাইরে যাওয়ার আমাদের সুযোগ নেই। আগামীতে পর্যায়ক্রমে নিশ্চয় সবাই এ পুরষ্কার পাবেন। বাণিজ্য মন্ত্রণালয় সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়, এ মন্ত্রণালয়ের সুনাম বৃদ্ধি এবং সেবার মান আরও উন্নত করতে আমাদের সবাইকে কাজ করতে হবে।

চলতি বছর শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন যারা-

আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রক শেখ রকিবুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণারয়ের যুগ্ম সচিব (এফটিএ-১) মো. আব্দুছ সামাদ আল আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-২) খন্দকার সাদিয়া আরাফিন, বাণিজ্য মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর মো. রবিউল ইসলাম এবং বাণিজ্য মন্ত্রণারয়ের অফিস সহায়ক মো. মোশাররফ হোসেন।

উদ্ভাবন সম্ভাবনায় বাংলাদেশ চা ব্যবস্থাপনা বোর্ডের চেয়ারম্যার মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রক শেখ রকিবুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের নিবন্ধক শেখ শোয়েবুল আলম এবং ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগে. জেনারেল মো. আরিফুল হাসান।

উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অনুবিভাগের অতিরিক্তি সচিব নুসরাত জাবিন বানু, সেবা সহজীকরণে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মালেকা খায়রুন্নেছা এবং সেবা ডিজিটালাইজেশনে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) নুর মো. মাহবুবুল হক। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সবাইকে সম্মাননা স্মারক, ক্রেস্ট ও একমাসের মূল বেতনের সমান অর্থ প্রদান করেন।

এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। এছাড়া, অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় এবং এর অধীনস্থ সব বিভাগের প্রধান ও জেষ্ঠ্য কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App