×

অর্থনীতি

শব্দদূষণ রোধে জনসচেতনতায় 'শব্দত্রাস'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২২, ০১:০০ পিএম

শব্দদূষণ রোধে জনসচেতনতায় 'শব্দত্রাস'

মঙ্গলবার রাজধনীর বাড্ডায় আরএফএল গ্ৰুপের কার্যালয়ে 'শব্দত্রাস' কর্মসূচিতে আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল ও অন্যরা। ছবি: ভোরের কাগজ

অযথা গাড়ির হর্ণ বাজানো রোধে জনসচেতনতা সৃষ্টি করতে 'শব্দত্রাস' নামে একটি কর্মসূচি শুরু করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্ৰুপ আরএফএল এর বাইসাইকেল ব্রান্ড 'দুরন্ত'। মঙ্গলবার (৭ জুন) রাজধনীর বাড্ডায় আরএফএল গ্ৰুপের কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল।

এ কর্মসূচীর মধ্যে রয়েছে চালকদের প্রশিক্ষণ, গণমাধ্যমে শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব নিয়ে নিবন্ধ প্রকাশ, সামাজিক মাধ্যমে বিভিন্ন ধরনের সচেতনতামূলক বার্তা প্রচার ও শব্দদূষণ প্রতিরোধে গোলটেবিল বৈঠক আয়োজন।

অনুষ্ঠানে আরএন পাল বলেন, “শব্দদূষণ আমাদের দেশে অনেক বড় একটি সমস্যা। আর এ শব্দদূষণের বড় কারণ অপ্রয়োজনে হর্ণ বাজানো। কারণ দেশে শব্দদূষণের প্রায় ৮০ ভাগের উৎস বিভিন্ন ধরনের যানবহনের হর্ণ। আর এ শব্দদূষণের মান অত্যন্ত ভয়াবহ। উচ্চমাত্রার শব্দ মানুষের শ্রবণশক্তি ও স্বাস্থ্যে প্রভাব ফেলে। কানে শোনার ক্ষমতা কমে যায়, ঘুম কম হয়, বিরক্তির মাত্রা বেড়ে যায়। শব্দের কারণে শিশুদের শেখার ক্ষমতা কমে যায়। হৃদরোগ, উচ্চ রক্তচাপ ইত্যাদির ঝুঁকি থাকে”।

তিনি আরো বলেন, “নিজেদের অস্তিত্ব বজায় রাখতে হলে আমাদের অপ্রয়োজনে হর্ণ বাজানো বন্ধ করতে হবে। পৃথিবীর এমন অনেক দেশ আছে, যেখানে মানুষ হর্ণ একদমই বাজায় না। চাইলে আমাদের দেশেও এটি সম্ভব। এসব সমস্যার জন্য বেশির ভাগ ক্ষেত্রে আমরা নিজেরাই দায়ি। তাই সমাধানের জন্য নিজেদের এগিয়ে আসতে হবে। দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান হিসেবে আরএফএল গ্রুপের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা রয়েছে। সে দায়বদ্ধতার অংশ হিসেবে চালকসহ দেশের সাধারন মানুষকে সচেতন করতে আমরা এ ক্যাম্পেইন চালু করেছি"।

দুরন্ত বাইসাইকেলের প্রধান পরিচালন কর্মকর্তা মো. মাহমুদুর রহমান বলেন, অধিকাংশ ক্ষেত্রে গাড়ির চালকরা অপ্রয়োজনে হর্ণ বাজায় এবং এ হর্ণ স্বাস্থ্যের উপর কী প্রভাব ফেলতে পারে সেটা তারা বুঝতে পারে না। গাড়ির অনিয়ন্ত্রিত হর্ণ এবং এর ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জনগণকে সচেতন করাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য।

অনুষ্ঠানে দুরন্ত বাইসাইকেলের হেড অব মার্কেটিং শরিফুল ইসলাম, সিনিয়র অপারেশন ম্যানেজার রবিন খান ও ব্র্যান্ড ম্যানেজার খন্দকার আরিফ হোসেনসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App