×

অর্থনীতি

ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনে কনসালটেন্ট নিয়োগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২২, ০৮:৫১ পিএম

ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনে কনসালটেন্ট নিয়োগ

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, বেজা’র নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনসহ ভারত ও বাংলাদেশের কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ

দেশের দ্বিতীয় জি টু জি ভিত্তিক অর্থনৈতিক অঞ্চল ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্পের জন্য প্রজেক্ট ম্যানেজমেন্ট কনসালটেন্ট হিসেবে নির্বাচিত হয়েছে ভারতের মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট।

সোমবার (২৫ এপ্রিল) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান জনাব শেখ ইউসুফ হারুন।

ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য বাংলাদেশ সরকার ও ভারত সরকারের মধ্যে বিগত জুন ২০১৫ সালে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এরই অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে সাব-জোন ১৯ এ প্রায় ৯০০ একর ভূমির উপর ভারতীয় অর্থনেতিক অঞ্চল স্থাপনের জন্য ‘মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন’ সংক্রান্ত একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে ভারতীয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য একটি পৃথক অঞ্চল প্রতিষ্ঠা করা। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৯৬৪ দশমিক ৮৫ কোটি টাকা (ভারতীয় নমনীয় ঋণ এলওসি-৩ হাজার ১১৫ মিলিয়ন মার্কিন ডলারসহ)।

উল্লেখ্য, উক্ত চুক্তিপত্রের মোট মূল্যমান হচ্ছে প্রায় ২৬ কোটি ৬৬ লক্ষ টাকা। আদানী পোর্টস এন্ড এসইজেড লিমিটেড ভারত সরকারের নির্বাচিত প্রতিষ্ঠান হিসেবে উক্ত অঞ্চলের ডেভেলপার প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। ভারতের আদানী পোর্টস এন্ড এসইজেড লিমিটেড-এর মধ্যে ডেভেলমেন্ট এগ্রিমেন্ট বিষয়ক একটি টার্ম শিট চুক্তি গত ১ এপ্রিল ভারতের মুম্বাইয়ে স্বাক্ষরিত হয়েছে। এসব চুক্তির মাধ্যমে ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের উন্নয়নের জন্য পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ভারতীয় অর্থনৈতিক অঞ্চল পরিচালনার জন্য কোম্পানি গঠনসহ অন্যান্য প্রক্রিয়া পর্যায়ক্রমে শুরু হবে।

চুক্তি স্বাক্ষর পর্বে বেজা’র পক্ষে চুক্তি সই করেন ‘মিরসরাইয়ে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্প’-এর প্রকল্প পরিচালক জনাব মো. মোখলেসুর রহমান এবং ভারতের মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং কনসালটেন্ট লিমিটেডের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির সিনিয়র জেনারেল ম্যানেজার মি. শ্রীনিভাসান। অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের ফলে দু’দেশের অর্থনৈতিক মিথষ্ক্রিয়া আরো অটুট হবে। তিনি আরো বলেন, এ অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের ফলে সামগ্রিকভাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি জানান, এ অঞ্চলকে সফলরূপে বাস্তবায়ন করতে তার সরকার দৃঢ় প্রতিজ্ঞ।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, মাহিন্দ্রা ইঞ্জিনিয়ারিং-এর অভিজ্ঞতা এবং কারিগরী জ্ঞানের সম্মিলনে একটি আন্তর্জাতিক মানের ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App