×

অর্থনীতি

সুষম বাজেট চান অংশীজনেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২২, ১২:২৪ এএম

সুষম বাজেট চান অংশীজনেরা
সুষম বাজেট চান অংশীজনেরা

রবিবার উদ্যোক্তা পত্রিকার আয়োজনে বাজেট নিয়ে গোলটেবিল আলোচনায় অংশীজনেরা। ছবি: ভোরের কাগজ

সুষ্ঠুভাবে একটি দেশের অর্থনীতি পরিচালনা ও ব্যবস্থাপনায় একটি সুষম বাজেটের বিকল্প নেই। বাজেট এলে দেশের মানুষের মনে একইসঙ্গে প্রত্যাশা ও শঙ্কা দুটিই জন্ম নেয়। বাজেট সম্পর্কে স্বচ্ছ ও বিস্তারিতভাবে জানতে পারলে মানুষের প্রত্যাশা একটা জোরালো ভিত্তি খুঁজে পাবে, আর সেইসঙ্গে নতুন বাজেট সম্পর্কে তাদের শঙ্কাও দূরীভূত হবে বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

রবিবার (১৭ এপ্রিল) উদ্যোক্তা পত্রিকার আয়োজনে বাজেট বিষয়ক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এছাড়া আরো উপস্থিত ছিলেন গাইবান্ধা-১ আসনের সাংসদ ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, বরগুনা-১ আসনের সাংসদ ধীরেন্দ্র দেবনাথ সম্ভু, সাবেক সচিব ওয়ালিউর রহমান, এশিয়ান টিভির চেয়ারম্যান আলহাজ হারুন অর-রশিদ, জানিপপ চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিম উল্লাহ, পূবালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. আহমেদ আল কবির, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইলেক্ট্রিক্যাল এসোসিয়েশনের সভাপতি খন্দকার রুহুল আমিন।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি নীতিনির্ধারকরাও এ আলোচনার আলোকে আসন্ন বাজেটের বিভিন্ন বিষয় সংযোজন, সংশোধন, পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করে নিতে পারবেন। উদ্যোক্তা পত্রিকার সার্বিক তত্ত্বাবধানে বাজেটে প্রত্যাশা গোলটেবিল আলোচনা অনুষ্ঠান বাজেটকে সামনে রেখে প্রতিবছরই বিভিন্ন মহল থেকে নানা সুপারিশ পরামর্শ দেয়ার রীতি প্রচলিত আছে। এটি ইতিবাচক বিষয়। কারণ এর মাধ্যমে দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনা জনঅংশগ্রহণমূলক হয়ে ওঠে এবং গণতন্ত্রের ভিতও শক্তিশালী হয়। এ ঐতিহ্যের সঙ্গে সঙ্গতি রেখে উদ্যোক্তা পত্রিকার সার্বিক তত্ত্বাবধানে ধারাবাহিকভাবে বাজেট নিয়ে আলোচনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যেখানে দেশের অর্থনীতি বিশেষজ্ঞ, শিল্পোদ্যোক্তা ব্যবসায়ীসহ বিভিন্ন অ্যাসোসিয়েশন, চেম্বার গ্রুপ ও সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট বিজ্ঞ ব্যক্তিরা অংশ নেন। সাধারণ নাগরিক বা ভোক্তা সকলেই চায় এমন একটি বাজেট প্রণীত হোক, যার লক্ষ্য হবে জনগণের কল্যাণ দারিদ্র্য দূরীকরণ ও দুঃখ-দুর্দশা নিরসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App