×

অর্থনীতি

ঋণ পাওয়ার ক্ষেত্রে বড় বাধা দুর্নীতি: সানেম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২২, ১০:৪০ পিএম

ঋণ পাওয়ার ক্ষেত্রে দুর্নীতি এখনও অন্যতম বড় বাধা বলে মনে করে দেশের ৪৩ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠানের উদ্যোক্তারা। আর ২৭ শতাংশ উদ্যোক্তা বলেছেন, তাদের ঋণ পেতে কোনও দুর্নীতির আশ্রয় নিতে হয় না। ব্যাংক কিংবা নন-ব্যাংক উভয় প্রতিষ্ঠানে এই বাস্তবতা একই রকম। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং-সানেমের এক জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) ‘করোনার নতুন ধাক্কা: ব্যবসার আস্থা কোন পথে?’ শীর্ষক জরিপের এই ফল তুলে ধরা হয়। অনলাইন প্ল্যাটফর্মে এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জরিপের বিস্তারিত তুলে ধরেন সানেমের নির্বাহী পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হান।

জরিপে ঋণ পেতে কী ধরনের দুর্নীতির ঘটনা জরিপে পাওয়া গেলো, সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে ড. সেলিম রায়হান বলেন, ঋণ পাওয়ার নিশ্চয়তার কথা বলে সুবিধা দাবি করা হয়। এ কারণে অনেকে শেষ পর্যন্ত আর ঋণ পাননি।

দুর্নীতি দমনে সরকারের বিভিন্ন সংস্থাকে আরও তৎপর হওয়ার কথা বলেন তিনি। তিনি উল্লেখ করেন, আগের জরিপে এ ধরনের ফল নিয়ে প্রশ্ন তোলা হয়েছে সরকারের পক্ষ থেকে। কোনও ব্যবসায়ী এ ধরনের তথ্য দিয়েছে- সে ব্যাপারে তথ্য চাওয়া হয়েছে তাদের কাছে। এছাড়া মহামারি শুরুর পর এ নিয়ে ৭ বার এ ধরনের জরিপ করেছে সানেম। উদ্যোক্তারা যাতে কোনোভাবে বিব্রত না হন, সে বিষয়েও সতর্ক থাকার চেষ্টা করেছি আমরা। জরিপের তথ্য অনুযায়ী, ঋণ পেতে দুর্নীতি প্রসঙ্গে ৩০ শতাংশ উত্তরদাতা উদ্যোক্তা কোনও মন্তব্য করতে রাজি হননি।

গত ৩ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত সারাদেশের ৮টি বিভাগের ৩৮টি জেলায় পরিচালিত জরিপে ৫০২টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এর মধ্যে শিল্প কারখানা ২৫২টি এবং বাকি ২৫০টি সেবামূলক প্রতিষ্ঠান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App