×

অর্থনীতি

গুলশানে ‘ডিসিসিআই গুলশান সেন্টার’ উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ডিসেম্বর ২০২১, ০৩:০৯ পিএম

গুলশানে ‘ডিসিসিআই গুলশান সেন্টার’ উদ্বোধন

শনিবার রাজধানীর গুলশানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নিজস্ব স্থানে শাখা অফিস ‘ডিসিসিআই গুলশান সেন্টার’ উদ্বোধন করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি : ভোরের কাগজ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি আজ শনিবার (১১ ডিসেম্বর) রাজধানীর গুলশানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) নিজস্ব স্থানে শাখা অফিস ‘ডিসিসিআই গুলশান সেন্টার’ উদ্বোধন করেন। অনুষ্ঠানে এফসিবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ডিসিসিআইয়ের নিজস্ব অফিস স্পেসে স্থাপিত ‘ডিসিসিআই গুলশান সেন্টার’ চেম্বারের সদস্যদের মেম্বারশিপ সংক্রান্ত সেবা দেয়ার পাশাপাশি ব্যবসা-বাণিজ্য বিষয়ক তথ্য প্রাপ্তির উৎসস্থল হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির কাঙ্ক্ষিত উন্নয়ন নিশ্চিতকল্পে দেশের সকল ব্যবসায়ী সম্প্রদায় একযোগে কাজ করছে এবং আশা প্রকাশ করেন, সামনের দিনগুলোতে তাদের এ বন্ধন আরও জোরালো হবে।

ডিসিসিআই সভাপতি বলেন, আমাদের এসএমই খাত অর্থনীতির মূল চালিকাশক্তি এবং এলডিসি পরর্বতী চ্যালেঞ্জ ও অর্থনীতি কে বেগবান করতে আমাদেরকে এখাতের উপর আরো জোরারোপ করা প্রয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ২০৪১ সালের লক্ষ্যমাত্রা অর্জনে দেশের সকল ব্যবসায়ী সমাজকে একযোগে দলমত নির্বিশেষে কাজ করে যেতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি দীর্ঘদিন ধরেই একটি কৃষি নির্ভর অর্থনীতি এবং কৃষিখাতের আধুনিকায়নের মাধ্যমে উৎপাদিত পণ্যের বহুমুখীকরণ নিশ্চিত করতে পারলেই আমাদের অর্থনীতির বিকাশ আরো বেগবান হবে। দেশের অর্থনীতিকে আরো গতিশীলের পাশাপাশি উচ্চ প্রবৃদ্ধি নিশ্চিতকল্পে আমাদের এসএমই খাতের উপর আরো জোরারোপের আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী।

মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, নতুন স্থাপিত ‘ডিসিসিআই গুলশান সেন্টার’ ঢাকা চেম্বারের সদস্যবৃন্দের পাশাপাশি ব্যবসায়ী সমাজেকে সেবা দিতে সক্ষম হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, লজিস্টিক খাতে আমরা বেশ পিছিয়ে রয়েছি। তবে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে আমাদেরকে এ খাতের উপর আরও মনোনিবেশ করা প্রয়োজন। তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট নিরসন এবং সমুদ্রবন্দর গুলোতে সেবার মান উন্নয়ন ও দ্রুততরকরণ নিশ্চিত করা সম্ভব হলে ব্যবসার ব্যয় হ্রাস পাবে, যা আমাদের অর্থনীতির প্রবৃদ্ধিকে গতিশীল করবে।

এফবিসিসিআই সভাপতি দেশের সকল চেম্বার এবং অ্যাসোসিয়েশন গুলোর দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

তিনি আরও উল্লেখ করেন, এলডিসি হতে বাংলাদেশের উত্তোরণ পরবর্তী সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে বেশি হারে খাত ভিত্তিক ব্যবসা-বাণিজের উপর আরো বেশি হারে জোর আরোপের আহ্বান জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, ‘ডিসিসিআই গুলশান সেন্টার’, ঢাকা চেম্বারের সদস্যবৃন্দের পাশাপাশি সকল ব্যবসায়ীদের বৃহত্তর স্বার্থে নিরলসভাবে কাজ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App