×

অপরাধ

৪ নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের পাঁচ সদস্য গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২০, ০২:১০ পিএম

৪ নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের পাঁচ সদস্য গ্রেপ্তার

আটককৃতরা

রাজধানীর কয়েকটি এলাকায় অভিযান চালিয়ে চার নাইজেরীয় নাগরিকসহ এক বাংলাদেশি নারীকে গ্রেপ্তার করা হয়েছে। তারা হলেন ফ্রাংক (৩২), রোবেন (৪১), ক্যালভিন (৪১), জ্যাকব (৩৫) ও টুম্পা আক্তার (২৩)। রাবের দাবি, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় ও ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করে দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে অভিনব পদ্ধতিতে প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিলো প্রতারক চক্রটি।

র‍্যাব-৪ এর সিনিয়র এএসপি সাজেদুল ইসলাম সজল শুক্রবার (৭ আগস্ট) বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর কাফরুল ও পল্লবী এলাকায় ৬ আগস্ট রাত সাড়ে ১২ টা থেকে আড়াইটা পর্যন্ত র‌্যাব-৪ এর একটি চৌকস দল অভিযান চালিয়ে তাদের আটক করে। তিনি আরো বলেন, টুম্পা আক্তার নিজেকে বাংলাদেশের একজন কাস্টমস কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে আসছিলেন। গ্রেপ্তারকৃতদের কাছ থেকে দুটি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকে অর্থ জমাকৃত বই, চেকবই, ১২ টি মোবাইল ফোন, একটি প্রাইভেট জিপ গাড়ী, নগদ তিন লাখ টাকাসহ হোয়াটসঅ্যাপ-ইমো-ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়।

তিনি আরো বলেন, দীর্ঘদিন ধরে ঢাকায় থাকা নাইজেরিয়ান নাগরিকদের একটি চক্র অভিনব কায়দায় বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সংগে বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম-হোয়াটসঅ্যাপ, ইমো বিশেষ করে ফেসবুকে নিজেদেরকে আমেরিকান নাগরিক হিসেবে পরিচয় দেন। এমতাবস্থায় একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির পর এক পর্যায়ে দামি উপহার দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার জাল বিছানো হয়।

কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে এক নারী উপহার আসার কথা বললে তার বিশ্বাসযোগ্যতা বাড়ে ও পার্সেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে হবে বলে জানায়। এক পর্যায়ে ভুক্তভোগী সেই বিদেশি প্রতারক বন্ধুকে জানালে বাংলাদেশি বিভিন্ন ব্যাংকে টাকা পাঠানোর কথা বলে লাখ লাখ টাকা পাঠানোর কথা বলে ও শেষে সে অর্থ আত্মসাৎ করা হয়। গ্রেপ্তারকৃত প্রতারকদের দেয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে তাদের অন্যান্য সহযোগীদের আটকের কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App