×

সারাদেশ

বৈসাবি’র আগমনীতে পাহাড়ে ফুটছে ‘বিঝু ফুল’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২১, ০৪:২৭ পিএম

বৈসাবি’র আগমনীতে পাহাড়ে ফুটছে ‘বিঝু ফুল’

বৈসাবি ‘র আগমনী বার্তায় খাগড়াছড়িতে পাহাড়ে বিঝু ফুল। ছবি: ভোরের কাগজ

বৈসাবি ‘র আগাম বার্তা নিয়ে প্রকৃতির চিরাচরিত নিয়মে এ বছরও পাহাড় জুড়ে ফুটেছে ‘বিঝু ফুল’। এ ফুলগুলো ফুটলে পাহাড়ে বসবাসরত উপজাতীয়দের মনে ‘বৈসাবি’-র আনন্দের দোলা লাগে। আর শুরু করে বাংলা নববর্ষের আগাম প্রস্তুতি নিতে।

বয়োজেষ্ঠদের সাথে কথা বলে জানা যায় ,বাংলা নববর্ষ উপলক্ষে পার্বত্য অঞ্চলের উপজাতীদের পালিত প্রধান উৎসবের নাম ‘বৈসাবি’। বৈসাবি উৎসবে গোসল করা, ঘরসাজানো, পূজা-প্রার্থনাসহ প্রায় সকল কাজে ব্যবহার হয় এই বিঝু ফুল। তবে সম্প্রদায় ভেদে এফুল বিভিন্ন নামে পরিচিত। পাহাড়ে বসবাসরত বাঙ্গালী সম্প্রদায়েরা এ ফুলকে বলে ‘ভিউফুল’আর চাকমা সম্প্রদায় বলে  ‘ভাতজোড়া’, ত্রিপুরা সম্প্রদায় ‘কুমুইবোবা, মার্মা সম্প্রদায় ‘চাইগ্রাইটেং’, সাওতাল সম্প্রদায়েরা ‘পাতাবাহা’ফুল বলে চিনে। বিঝু ফুলের রক্ষায় কেউ বাগান না করলেও চৈত্র মাসে জঙ্গলে বেড়াতে গেলেই এ ফুলগুলোর দেখা মিলে। পাহাড়ে এখন আগের মতো গাছ-বাঁশ না থাকায় তেমন একটা দেখা মিলেনা বিঝু ফুলের।

উৎসবে সৌন্দর্য বর্ধনকারী এই বিঝু ফুল দিয়ে পাহাড়িরা পুরো ঘর সাজিয়ে রাখে। তাতেই যেন পূর্নতা পায় প্রকৃতির কোলে বেড়ে ওঠা এই বিঝু ফুল। তবে ‘বিঝু’ ফুল না পেলে অন্যান্য ফুল দিয়েও ঘর সাজানো হয়।

পানছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান (সাবেক) বকুল চন্দ্র চাকমা অতীতের সেই দিনগুলোর কথা স্মরণ করে বলেন, শিশু-কিশোর বয়সে বিঝু ফুল সংগ্রহের জন্য খুব ভোরে ওঠে জঙ্গলে যেতাম। বিঝু ফুল দিয়ে পুরো ঘর সাজিয়ে রাখতাম। কিশোর-কিশোরীরা ফুল দিয়ে মালা গেঁথে হাতে-গলায় পড়তো। শুনেছি, বিঝু ফুলের মালা গায়ে দিলে অনেক রোগ-ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। এখনতো আর সেই দিন নেই। মানুষ এখন বিঝু নিয়ে তেমন একটা আনন্দ ফূর্তি করেনা।

প্রাক্তন শিক্ষক নকুল রঞ্জন ত্রিপুরা বলেন, পাহাড় বৃক্ষশুন্য হওয়ার কারনে এখন আর আগের মতো ‘বিঝু ফুল’ পাওয়া যায় না। বন উজার আর পাহাড় কাটার ফলে ভবিষৎতে এ ফুল পাওয়া কষ্ট সাধ্য হবে। আমাদের পরবর্তী প্রজন্ম এ ফুলগুলো চিনবেও না। ঐতিহ্য আর সংস্কৃতি ধরে রাখার জন্য এ ফুল সংরক্ষন করা প্রয়োজন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App