×

সারাদেশ

মুজিববর্ষে সড়কপথে নৌকা চালিয়ে ঢাকা যাচ্ছে রামগতির ইউছুফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ১০:১০ পিএম

মুজিববর্ষে সড়কপথে নৌকা চালিয়ে ঢাকা যাচ্ছে রামগতির ইউছুফ

ইউছুফের জলডাঙা মুজিব পরিবহন। ফাইল ছবি

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে যাত্রী নিয়ে সড়ক পথে ঢাকায় যাবে ব্যতিক্রমধর্মী এক নৌকা। যেটি নিরদ্বিধায় চলতে পারে রাস্তায় কিংবা পানিতে। আছে গাড়ির মত স্টিয়ারিং, আবার নদীতে চলার জন্য পিছনে রয়েছে দুটিপাখা। নৌকাতে উঠার জন্য রয়েছে বিমানের আদলে সিড়ি। রয়েছে গিয়ার, ফলো ক্যামেরা,হেডলাইট, ইন্ডিকেটর, এসিফ্যান, মিটার বোর্ড, হর্ণ আর বডিজুড়ে ২৪ জন যাত্রী বসার সু-ব্যবস্থা। পাটাতনে আছে ছাউনি।

ব্যতিক্রমী এ উভচর নৌকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চড়াতে চান, নৌকার কারিগর ইউছুফ। জল ও স্থলে চলা উভচর এ যানটির নাম জলডাঙা মুজিব পরিবহন। বাহিরে জাতীয় কয়েকটি প্রতীকের সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি আঁকা এমন ব্যতিক্রম ধর্মী নৌকা বানিয়েছেন, লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরপোড়াগাছা ইউনিয়নের পূর্ব চর কলাকোপা গ্রামের আবুল কালামের ছেলে নৌকা তৈরির কারিগর ইউছুফ।

গত তিন বছর ধরে অক্লান্ত পরিশ্রমে প্রায় ১৪-১৫ লাখ টাকা ব্যয়ে নৌকাটি তৈরির কাজ প্রায় শেষপ্রান্তে। এখন প্রতিদিন ব্যতিক্রমধর্মী উভয়চর নৌকা “জলডাঙা মুজিব পরিবহন”দেখতে ভীড় করছে চারপাশের গ্রামের হাজারো মানুষ।নৌকাটির কারিগর ও মালিক ইউছুফ জানিয়েছেন, জাতির জনকের প্রতি ভালোবাসা আর নিজের পরিশ্রমে বানানো নৌকায় মুজিব জন্মশতবর্ষের দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ নৌকায় উঠিয়ে ঘুরাতে চান তিনি।

এদিকে বুধবার ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে যাত্রী নিয়ে সড়ক পথে ঢাকায় যাবে ভিন্নধর্মী এ নৌকা। এমনটাই জানিয়েছেন, এ নৌকার মালিক ইউছুফ। তার প্রত্যাশা মাননীয় প্রধানমন্ত্রী অন্তত তার নৌকায় একবার ওঠে নৌকাটি দেখবেন।স্থানীয়ভাবে জানা যায়, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার কারণে মুজিব জন্মশতবর্ষে উপহারটি দিতে আপ্রাণ চেষ্টা করেছিল দিনমজুর মোঃ ইউসুফ মেস্ত্রী। কিন্তু মহামারি করোনা আর আর্থিক সংঙ্কটের কারণে প্রধানমন্ত্রীকে সময়মত উপহারটি দিতে পারেনি।

এবার সকল জল্পনা-কল্পনা শেষে আগামী ১৭ মার্চ গণভবনের সামনে এ নৌকাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে হস্তান্তরের স্বপ্ন দেখছেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ভালোবাসার সুবাদে এই নৌকার নামকরণ করা হয়েছে ”জল ডাঙ্গা মুজিব পরিবহন”। দিনমজুর ইউসুফ মিস্ত্রীর এ কাজে আরো সহযোগীতায় ছিলেন স্থানীয় এলাকাবাসি করিম ও আলাউদ্দিন। জল ডাঙ্গা মুজিব পরিবহনটি নদীতে ও সড়কে চলাচল করতে সক্ষম। স্থানীয়রা জানায়, আওয়ামীলীগের প্রতি প্রবল পাগল ইউছুফ ২০১৯ সাল থেকে দিনমজুর ইউসুফ কিছু কাঠ দিয়ে শুরু করেছিল নৌকাটি নির্মাণের। দিনের বেলায় নিজের কাজ শেষে রাত জেগে তৈরি করেছিলেন নৌকা।

ইউসুফ জানান, সর্বপ্রথম বাবা আমাকে ৫০ হাজার টাকা হাতে তুলে দিয়ে নৌকা তৈরির জন্য অনুপ্রেরণা যুগিয়েছেন। পাশাপাশি আমার স্ত্রীও সব সময় নানাভাবে সহযোগিতা করেছেন। তিনি আশা করেন আমার পরিশ্রম ওইদিনই স্বার্থক হবে যেদিন প্রধানমন্ত্রী আমার নৌকাটি-তে ওঠবেন বা দেখবেন।

এ বিষয়ে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল মোমিন বলেন,ইউছুফ নামে এক যুবক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে দীর্ঘ তিন বছর ধরে পরিশ্রম করে একটি উভয়চর নৌকা বানিয়েছেন। তার এই উদ্ভাবিত নৌকাটি সে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দিতে আশা করে আছে,আমি বিষয়টি জেলা প্রশাসককে জানিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App