×

সারাদেশ

একটি আমের দাম ৯৫০ টাকা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২১, ০৫:৪১ পিএম

একটি আমের দাম ৯৫০ টাকা!

আম

একটি আমের দাম ৯৫০ টাকা!

আম

একটি আমের দাম ৯৫০ টাকা!

আমের রাজধানী রাজশাহীর বিভিন্ন গ্রামের পথে প্রান্তরে সারি সারি আম বাগান ছড়াচ্ছে মুকুলের মৌ মৌ গন্ধ। দৃশ্যমান সোনালি মুকুলের সৌন্দর্যে বিমোহিত সাধারণ মানুষ। মুকুলের দেখা পেয়ে আনন্দিত বাগানিরা। এই অবস্থায় ওয়াজ মাহফিলে একটি আম বিক্রি হয়েছে ৯৫০ টাকায়! আমের ওজন প্রায় ৩০০ গ্রাম। আমটির নাম সঠিকভাবে কেউ বলতে পারছেন না। লাল টুকটুকে বিচিত্র জাতের ওই আমটি কিনেছেন আব্দুর রাজ্জাক নামের এক যুবক। ঘটনাটি মঙ্গলবার (৯ মার্চ) রাত সাড়ে ১২টার দিকে।

জানা গেছে, রাজশাহীর মোহনপুর উপজেলার মৌগাছি ইউনিয়নের বসন্তপুর গ্রামের একটি ওয়াক্তিয়া মসজিদের উন্নতিকল্পে এক ইসলামি জলসার আয়োজন করে মসজিদ কমিটি। এতে প্রধান অতিথি করা হয় রাজশাহী-৩ (পবা- মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীনকে। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট আব্দুস সালাম। স্থানীয়রা মসজিদের বার্ষিক এ ওয়াজ মাহফিলে যোগ দিয়ে দান করেন স্বতঃস্ফুর্তভাবে। ওয়াজ চলে মধ্যরাত পর্যন্ত। এ সময় একটি আম দান করেন স্থানীয় এক নারী। অসময়ে লাল টুকটুকে বিচিত্র জাতের ওই আমটি নজর কাড়ে এলাকাবাসীর।

মধ্যরাতে সরেজমিনে গিয়ে দেখা যায়, পাকা আমটির দিকেই নজর সবার। ওয়াজ শেষ হয় মধ্যরাতে। এরপর দান করা জিনিসগুলোর ডাকে তোলা হয়। সোনার নাকফুল, মুরগি, ডিম, আমসহ বিভিন্ন দানের জিসিনগুলো ডাকের আহবান করেন ওয়াজ মাহফিলের সভাপতি মো. দেরাজ উদ্দীন। এক পর্যায়ে আমটি কিনতে দাম হাকাতে শুরু করেন স্থানীয় কয়েকজন যুবক। ২০ টাকা থেকে শুরু হওয়া আমের দাম গিয়ে ঠেকে ৯৫০ টাকায়! কিনে নেন আব্দুর রাজ্জাক নামের এক যুবক।

স্থানীয়রা জানান, বার্ষিক ওয়াজ মাহফিলে দান করা বস্তুগুলো ডাকের মাধ্যমে কিনে নেয়া হয় এবং সেই টাকা দানের মধ্যে গণ্য হয়। এবছরও সেরকম মাহফিলের আয়োজন করা হয়েছিল। তবে অসময়ের আম দেখে তারা গভীর রাত জেগে আমটি ক্রয়ের জন্য দাম হাকান। সবশেষ ৯৫০ টাকয় বিক্রি হয় আমটি। এত বেশি দামে এবারই প্রথম আম বিক্রি হলো। এদিকে একটি আমের অস্বাভাবিক দামের খবর এলাকার ছড়িয়ে পড়লে পরদিন বুধবার সকাল থেকেই ওই যুবকের বাড়িতে ভীড় জমাতে শুরু করেন আশপাশের এলাকার জনসাধারণ। আমটির সঙ্গে মুঠোফোনে সেলফিও তুলতে দেখা যায় অনেককে। এ ঘটনায় এলাকায় বেশ কৌতুহলের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে আব্দুর রাজ্জাক নামের ওই যুবক ভোরের কাগজকে বলেন, “মসজিদের জিনিস বেশি দামে কিনলেও কোনো লোকসান নেই। সৃষ্টিকর্তার প্রতি ভালবাসা থেকে এত দামে আম কিনেছি।

এ ব্যাপারে মসজিদ কমিটির সদস্য বিশিষ্ট শিক্ষাবিদ সাদেকুল আলম ভোরের কাগজকে জানান, পুরো ওয়াজ মাহফিলের অন্যতম আগ্রহের বস্তু ছিল অসময়ের আমটি। এ রকম অস্বাভাবিক ঘটনা ঘটতে পারে বলে তিনি ধারণা করছিলেন। শেষ পর্যন্ত সেটিই হয়েছে। সোনার নাকফুলের দাম ১ হাজার ৫০ টাকা হলেও একটি আমের দামই হাঁকিয়েছেন ৯৫০ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App