×

সারাদেশ

করোনায় কাব স্কাউট, দায় নিতে রাজি নন শিক্ষা কর্মকর্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২০, ০৮:৩০ পিএম

করোনায় কাব স্কাউট, দায় নিতে রাজি নন শিক্ষা কর্মকর্তা

ছবি: প্রতিনিধি

মহামারী করোনার মধ্যে নোয়াখালী সদর উপজেলায় কাব স্কাউট ইউনিট লিডার বেসিক এবং গার্ল ইন কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স অনুষ্ঠিত হয়েছে। এতে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন প্রশিক্ষণার্থীরা। করোনা আতঙ্কে বেশ কয়েকজন প্রশিক্ষণার্থী ওই কোর্সে অংশগ্রহণ না করায় তাদের কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

জানা গেছে গেল ২৩ ডিসেম্বর সকাল থেকে জেলা শহর মাইজদীর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটে বাংলাদেশ স্কাউটস কুমিল্লা অঞ্চলের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ স্কাউটস নোয়াখালী জেলা শাখার আয়োজনে এ বেসিক কোর্স অনুষ্ঠিত হয়।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক প্রশিক্ষণার্থী বলেন, মহামারি করোনা প্রতিরোধে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও সংক্রমিত ব্যক্তির সংস্পর্শ এড়াতে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ও সামাজিক প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। সরকারের পক্ষ থেকে গণজমায়েত এড়িয়ে চলার নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু এই মহামারি মধ্যে তিন জন সহকারী শিক্ষা অফিসারসহ ৯৭ জন প্রশিক্ষণার্থী দিয়ে জেলার সদর উপজেলা শিক্ষা অফিসের উদ্যোগে পিটিআই’তে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে কাব ট্রেনিং।

এই কাব ট্রেনিং এ তালিকাভুক্ত একজন শিক্ষক বলেন, আমাকে ট্রেনিং এ অংশগ্রহণ করার জন্য ফোন করা হয়েছে। করোনা আতঙ্কের কারণে আমি ওই ট্রেনিং এ অংশ নিতে পারবো না জানালে, আমাকে কাব এর এক নেতা কারণ দর্শানোর হুমকি দেন।

কাব স্কাউট ইউনিট লিডার বেসিক এবং গার্ল ইন কাব স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্সে অংশগ্রহনের জন্য প্রশিক্ষনার্থীদের সদর উপজেলা শিক্ষা অফিসার স্বাক্ষরিত এক স্মারকে পিটিআই’তে পূর্ণ প্রস্তুতিসহ প্রশিক্ষনার্থীদের উপস্থিত থাকার জন্য ডেপুটেশন প্রদান করা হলেও উপজেলা শিক্ষা অফিসার মো. সিদ্দিকুর রহমান জানালেন, তিনি এই বেসিক কোর্স সম্পর্কে কিছুই জানেন না।

জেলা শিক্ষা অফিসার সাইদুল ইসলাম জানান, বেসিক কোর্সটি সম্পর্কে শুনেছি। তবে এটি সদর উপজেলা শিক্ষা অফিস তাদের নিজস্ব উদ্যোগে করছেন। করোনা সংক্রমনের মধ্যে এ বেসিক ট্রেনিংয়ের কোন নির্দেশনা আছে কি না, এমন প্রশ্নের কোন জবাব দেননি তিনি।

জেলা সুবর্ণচর উপজেলায়ও একই বেসিক ট্রেনিং চলছে বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App