×

সারাদেশ

মাদারীপুরে আধিপত্য বিস্তার নিয়ে পল্লী রণক্ষেত্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২০, ১০:১৭ এএম

মাদারীপুরে আধিপত্য বিস্তার নিয়ে পল্লী রণক্ষেত্র

ফাইল ছবি

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মাদারীপুরের রাজৈর উপজেলার মাচ্চর এলাকা বিবদমান দুপক্ষের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে। এতে পুলিশের এক এএসআইসহ উভয়পক্ষের অন্তত অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। শনিবার বিকাল থেকে রাত পর্যন্ত প্রায় ২ ঘণ্টা ধরে উপজেলার বাজিতপুর ইউনিয়নের মাচ্চর বাজিতপুর গ্রামে এ সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৭ রাউন্ড শর্টগানের ফাঁকা গুলিবর্ষণ করেছে। আহতদের রাজৈর, মাদারীপুর ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনাস্থল থেকে পুলিশ ৯ জনকে গ্রেপ্তার করেছে। বর্তমানে থমথমে পরিস্থিতি বিরাজ করায় এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ব্যাপারে ৮৫ জন নামীয়সহ আরো অজ্ঞাত ৯০০ জনকে আসামি করে পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করেছে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, পূর্ব শত্রুতা ও এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের মাচ্চর বাজিতপুর গ্রামে গত শুক্রবার জুমার নামাজের পর বিবদমান দুপক্ষের ওবায়দুর রহমান সান্টু খালাশী ও গাউস শেখের মধ্যে কথাকাটাকাটি ও হাতাহাতি হয়। একপর্যায় গাউস শেখকে মসজিদ থেকে বের করে মারধর করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে গত শনিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দুপক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে সংঘর্ষে লিপ্ত হয়। এ সময় বিবদমান দুপক্ষের সঙ্গে এলাকার আরো কয়েকটি বংশের লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় ২ ঘণ্টাব্যাপী সংঘর্ষ চলাকালে পুলিশের এএসআই এনায়েত হোসেন, কনস্টেবল আবুল খায়ের, বিপ্লব হোসেন, আবু সবুরসহ অন্তত অর্ধশতাধিক লোক আহত হয়েছেন।

মারাত্মক আহত মোতালেব খালাশী, আবু খালাশী, আরিফ বয়াতী, হবি খালাশী, মতিউর খালাশী, শামীম হোসেন, সজল খালাশী, জাহাঙ্গীর বয়াতী, বিল্লাল খালাশী, সহিদ তালুকদার, ইব্রাহিম খান, জাহিদ খান, গাফফার খান, সামাদ খান, রিপন খান, নান্নু খালাশী, অনিক খান ও শাহাদাত খানকে রাজৈর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ৩ জনকে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এদিকে সংঘর্ষ চলাকালে খালাসী বংশের লোকজন শেখ বংশের বাড়িতে অতর্কিতে হামলা চালিয়ে বেশ কটি ঘরবাড়ি ভাঙচুর করে লুটপাট চালিয়েছে বলে অভিযোগ উঠেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৭ রাউন্ড শর্টগানের ফাঁকা গুলিবর্ষণ করে। ঘটনাস্থল থেকে পুলিশ ৯ জনকে গ্রেপ্তার করেছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

রাজৈর থানার ওসি শেখ সাদি জানান, সংঘর্ষে একজন এ এসআইসহ ৪ পুলিশ সদস্যও আহত হয়েছেন। পুলিশ বাদী হয়ে এ ব্যাপারে ৮৫ জনের নাম উল্লেখপূর্বক আরো অজ্ঞাত ৯০০-১০০০ জনকে আসামি করে পুলিশ অ্যাসল্ট মামলা দায়ের করা হয়েছে।

এলাকায় উত্তেজনা বিরাজ করলেও গ্রেপ্তার এড়াতে এলাকা পুরুষশূন্য হয়ে পড়েছে। জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App