×

সারাদেশ

তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের বিকাশে কর্মশালা

Icon

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৬:১১ পিএম

তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের বিকাশে কর্মশালা

ছবি: সংগৃহীত

নোয়াখালীর তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধনে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সভা কক্ষে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন আরা’র সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় মহিলা সংস্থা নোয়াখালীর চেয়ারম্যান রেনু চৌধুরী।

এসময় জাতীয় মহিলা সংস্থা নোয়াখালী জেলা কার্যালয়ের প্রশিক্ষণ কর্মকর্তা মো. মুক্তার হোসেন, অন্যান্য প্রশিক্ষক এবং তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের  বিকাশ সাধন প্রকল্প বেগমগঞ্জ অঞ্চলের প্রশিক্ষণার্থী, উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

কর্মশালার সভাপতি শারমিন আরা বলেন, বর্তমান সরকার নারীদের উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করছে আর তা সুন্দরভাবে বাস্তবায়ন করে নারীরা যাতে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারে সেজন্য কাজ করে যাচ্ছে। এখন আর নারীদের বসে থাকার সময় নেই, যেকোনো প্রশিক্ষণ গ্রহণ করে একজন নারী নিজ পায়ে দাঁড়াতে পারছে এবং অর্থনৈতিকভাবে নিজে স্বাবলম্বী হয়ে পরিবার ও দেশের কাজে অগ্রণী ভূমিকা রাখছে।

জাতীয় মহিলা সংস্থা নোয়াখালীর চেয়ারম্যান রেনু চৌধুরী বলেন, নোয়াখালীতে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় বিউটিফিকেশন, ফ্যাশন ডিজাইন, কেটারিং, বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড ই-কর্মাস, ইন্টেরিয়র ডিজাইন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট এই ৫টি বিষয়ে প্রশিক্ষণ চলমান রয়েছে। এই প্রশিক্ষণ গ্রহণ করে নারীদের দক্ষতা, আত্মবিশ্বাস বৃদ্ধি পাচ্ছে আর ব্যবসা ও কর্মসংস্থানের কলাকৌশল শিখে তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক সমৃদ্ধি ও বিকাশ সাধন ত্বরান্বিত হচ্ছে।  

তিনি বলেন, অতীতে এই ধরনের প্রশিক্ষণ কর্মশালা না থাকায় নারীরা নিজ ঘরের মধ্যে জীবন পার করে দিতো। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ২০০৯ সালে সরকারে আসার পর নারীদের বিকাশ সাধনে নানামুখী প্রশিক্ষণের মাধ্যমে নারীদের কর্মমুখী করেছেন। এতে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App