×

সারাদেশ

আমের ট্রেনে ঢাকায় আসবে কুরবানির পশু

Icon

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১২:১৩ পিএম

আমের ট্রেনে ঢাকায় আসবে কুরবানির পশু

ছবি: ভোরের কাগজ

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকায় একই সঙ্গে আম ও কুরবানির পশু পরিবহনের জন্য বিশেষ ট্রেন চালু হচ্ছে।

সোমবার (১০ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে এই ট্রেনের যাত্রা শুরু হওয়ার কথা রয়েছে। লোকসান মাথায় নিয়ে আম পরিবহনের জন্য পঞ্চমবার ও কুরবানি পশু পরিবহনের জন্য চতুর্থবারের মতো ট্রেনটি চালু করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার মো. ওবায়দুল্লাহ জানান, প্রতিবছরের মতোই এবারো আম ও কুরবানির পশু পরিবহনের জন্য চালু হচ্ছে বিশেষ ট্রেন। সোমবার বিকেলে স্টেশন থেকে ট্রেনটির যাত্রা শুরু হবে। এই ট্রেনের কার্যক্রম শুরুর সময় স্থানীয় সংসদ সদস্য,পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তাসহ অন্যরা উপস্থিত থাকবেন।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, রেলওয়ের লোকসান হলেও আম চাষি, ব্যবসায়ী ও খামারিদের সুবিধার্থে এ ট্রেন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। যাতে করে চাষি ও খামারিরা নামমাত্র ভাড়ায় ঢাকাতে আম ও কুরবানি পশু পরিবহন করতে পারেন।

আরো পড়ুন: ঈদযাত্রা : বিআরটিসি বাসের টিকিট বিক্রি শুরু

২০২০ সালে ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। তখন থেকেই ঢাকায় ট্রেনটি যেত যমুনা সেতুর উপর দিয়ে। কিন্তু এবার ট্রেনটির রুট বদল করা হয়েছে। এ বছর পদ্মা সেতু দিয়ে রাজধানী ঢাকায় পৌঁছাবে ট্রেনটি। ফলে নতুন করে আরো কয়েকটি এলাকার মানুষ কম খরচে পণ্য পরিবহণ করতে পারবেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ৬টি লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ মেট্রিক টন। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকেল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে ট্রেনটি। যাত্রা পথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি নেবে বিশেষ এই ট্রেন। আম ও পশু পরিবহণকারী ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

পশ্চিমাঞ্চল রেলওয়ে জানিয়েছে গতবারের তুলনায় এবার ১৫ পয়সা বেড়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App