×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

সারাদেশ

সমুদ্র সৈকতে ভেসে এসেছে মৃত ইরাবতী ডলফিন

Icon

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশ: ২৫ মে ২০২৪, ০৪:১৪ পিএম

সমুদ্র সৈকতে ভেসে এসেছে মৃত ইরাবতী ডলফিন

ইরাবতী প্রজাতির মৃত মা ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে একটি ৭ ফুট লম্বা ইরাবতী প্রজাতির মৃত মা ডলফিন ভেসে এসেছে। এর মাথায় ছেড়া জালের টুকরা পেচানো রয়েছে। পুরো শরীরে চামড়া উঠানো।

শনিবার (২৫ মে) সকালে কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে সৈকতে পূর্ব দিকে ডলফিনটি দেখতে পায় ডলফিন রক্ষা কমিটির সদস্যরা। এর আগে গত ২ মে সৈকতে আরো একটি মৃত ইরাবতী ডলফিনের বাচ্চা এসেছিল।

স্থানীয়রা জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে সমুদ্র উত্তাল রয়েছে। এর মধ্যে ডেউয়ের সঙ্গে তীরে আসতে দেখি ডলফিনটিকে। অতিরিক্ত ডেউ হওয়ার কারণে এটির কাছে যাওয়া যায়নি প্রথমে। ওর শরীরের উপরের সম্পূর্ণ চামড়া উঠানো।

আরো পড়ুন: হাটহাজারীতে বাস-সিএনজির সংঘর্ষ, নিহত ২

গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এই ডলফিনটির মুখে যেহেতু জাল আটকানো তার মানে ছেঁড়া জালে আটকে ওর মৃত্যু হয়েছে। আর শরীরের যে অবস্থা তাতে মনে হয় আরো দুই-তিন আগে ডলফিনটি মারা গেছে। আমরা এগুলো নিয়ে গবেষণা চালাচ্ছি, কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, আমি স্থানীয়দের মাধ্যমে শুনেছি। আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেয়ার ব্যবস্থা করছি যাতে দুর্গন্ধ না ছড়ায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App