×

সারাদেশ

ধানখেতে রাসেলস ভাইপার সাপ, পিটিয়ে মারলো কৃষকরা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৭:২৮ পিএম

ধানখেতে রাসেলস ভাইপার সাপ, পিটিয়ে মারলো কৃষকরা

ছবি: সংগৃহীত

শরীয়তপুরের ভেদরগঞ্জে ধান কাটার সময় জমিতে বিষধর রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপ দেখতে পায় কৃষকরা। পরে পাঁচ ফুট দৈর্ঘ্যের সাপটিকে পিটিয়ে মারে কৃষকরা। বৃহস্পতিবার (১৬ মে) উপজেলার সখিপুর এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ২০২০ সালে প্রথম কাঁচিকাটায় রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপের দেখা মেলে। পরে এই সাপের প্রজাতি উপজেলাব্যাপী ছড়িয়ে পড়ে। বর্তমানে এই সাপের উপদ্রব কিছুটা কমে এলেও প্রায়ই জনতার হাতে মারা পড়ছে চন্দ্রবোড়া। বৃহস্পতিবার সকাল থেকে কয়েকজন কৃষক নিয়ে জমিতে ধান কাটছিলেন কাঁচিকাটা ইউনিয়নের চরজিংকিং এলাকার স্থানীয় কৃষক বিল্লাল হোসেন। ধান কাটার একপর্যায়ে তিনি একটি চন্দ্রবোড়া সাপকে কুণ্ডলী পাকিয়ে বসে থাকতে দেখেন। এ সময় তিনি ভয়ে চিৎকার দিলে পাশে থাকা অন্য কৃষকরা এসে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন।

কৃষক বিল্লাল হোসেন বলেন, ধান কাটার সময়ে আমি রাসেলস ভাইপার সাপটিকে গোল পাকিয়ে বসে থাকতে দেখি। আমি জানতাম এই সাপটি খুবই বিষাক্ত। তাই আমি ভয়ে চিৎকার দিয়ে উঠি। পরে আমার সঙ্গে অন্য কৃষকরা সাপটিকে মেরে ফেলে।

এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুমন কুমার পোদ্দার বলেন, আগের তুলনায় এই অঞ্চলে বিষাক্ত সাপের উপদ্রব অনেক বেড়েছে। তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই সাপের প্রতিষেধক মজুত আছে। সাপেকাটা রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে এলে বাঁচানো সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App