×

সারাদেশ

মিয়ানমারের গোলাবর্ষণের বিকট শব্দে কাঁপছে টেকনাফ সীমান্ত

Icon

শহীদ উল্লাহ, টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৬:২৮ পিএম

মিয়ানমারের গোলাবর্ষণের বিকট শব্দে কাঁপছে টেকনাফ সীমান্ত

ছবি: সংগৃহীত

কয়েকদিন বন্ধ থাকার পর মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের উত্তরে সুধাপাড়াসহ কয়েকটি এলাকায় বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের জেরে ব্যাপক ভারী গোলাবর্ষণের বিকট শব্দে কাঁপছে কক্সবাজার টেকনাফ উপজেলার বিভিন্ন সীমান্ত; এতে সীমান্তের স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতংক বিরাজ করছে।

স্থানীয়রা জানিয়েছেন, সোমবার (১৩ মে) রাত থেকে মঙ্গলবার দুপুর ২ টা পর্যন্ত টেকনাফ সদর ইউনিয়নের নাইট্যং পাড়া থেকে সাবরাং ইউনিয়নের শাহপরীরদ্বীপ এলাকা পর্যন্ত নাফ নদীর বিভিন্ন সীমান্তে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসতে শুনেছেন। এখনো মাঝে মধ্যে বিস্ফোরণে শব্দ শোনা যাচ্ছে।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে টেকনাফের কয়েকজন জনপ্রতিনিধি ও স্থানীয় বাসিন্দা এসব তথ্য নিশ্চিত করেছেন।

সাবরাং ইউপি চেয়ারম্যান নুর হোসেন বলেন, সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত সাবরাং ইউনিয়নের আছারবনিয়া, ডেগিল্যারবিল, নয়াপাড়া ও শাহপরীরদ্বীপসহ কয়েকটি এলাকার সীমান্তে নাফ নদীর ওপারে মিয়ানমার অভ্যন্তরে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসতে শোনা গেছে। মাঝে মধ্যে ভারী গোলাবর্ষণের বিকট শব্দে কেঁপে উঠছে এপারের সীমান্তের জনবসতিসহ বিভিন্ন স্থাপনা। 

আরো পড়ুন: চট্টগ্রাম বন্দরে পৌঁছেছেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক

মঙ্গলবার বেলা ১২ টার দিকে মিয়ানমার থেকে ভেসে আসা পর পর কয়েকটি ভারী গোলাবর্ষণের বিকট শব্দে শাহপরীরদ্বীপ সীমান্ত কেঁপে উঠলে স্থানীয়দের মধ্যে আতংক দেখা দেয়। এসময় নাফ নদীর পাড়ে থাকা অনেককে সরে এসে নিরাপদে আশ্রয় নিতে দেখা গেছে। “

স্থানীয় এ ইউপি চেয়ারম্যান জানান, কয়েকদিন বন্ধ থাকার পর মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের উত্তরে সুধাপাড়াসহ কয়েকটি এলাকায় আরাকান আর্মি ও দেশটির সরকারি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। সেখানকার দখল-বেদখলের জেরে সংঘর্ষের কারণে বিস্ফোরণের বিকট এসব শব্দ ভেসে আসছে।

তবে নাফ নদী সীমান্তের অন্তত ৩ কিলোমিটারের বেশী দুরত্বে মিয়ানমার অভ্যন্তরে চলমান সংঘর্ষে বিবাদমান উভয়পক্ষের ছোড়া কোনো গোলাবারুদ এপারে আসেনি বলে জানান নুর হোসেন।

আরো পড়ুন: সোনারগাঁওয়ে দুই সহোদর ১০ দিন ধরে নিখোঁজ

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র-১ মুজিবুর রহমান বলেন, সোমবার রাত থেকে টেকনাফ পৌরসভা ও সদর ইউনিয়নের নাইট্যংপাড়া, চৌধুরীপাড়া, জালিয়াপাড়া, কুলালপাড়া, নাজিরপাড়া, পল্লানপাড়া, কাঁয়ুকখালী পাড়া ও অলিয়াবাদসহ কয়েকটি এলাকায় থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসছে। মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত বেশী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। 

বিস্ফোরণের বিকট শব্দে সীমান্তে বসবাসকারি বাসিন্দাদের বসত ঘর কেঁপে উঠে। আতংকে রাত কাটিয়েছেন তারা। এখনো বিস্ফোরণের শব্দ ভেসে আসা অব্যাহত থাকায় স্থানীয়রা আতংকে রয়েছেন। 

এ ব্যাপারে বিজিবির টেকনাফ ২ ব্যাটানিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ বলেন, “রাখাইন রাজ্যে চলমান সংঘাত মিয়ানমারের আভ্যন্তরীণ বিষয়। অনুপ্রবেশসহ সীমান্তে উদ্ভুদ যে কোনো ধরণের পরিস্থিতি মোকাবেলায় বিজিবি কঠোর অবস্থানে রয়েছে।

টেকনাফের ইউএনও আদনান চৌধুরী বলেন, সীমান্তে উদ্ভুদ পরিস্থিতি সম্পর্কে বিজিবি ও কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা সজাগ রয়েছে। তবে যে কোনো পরিস্থিতিতে কোনোভাবে যেনো অনুপ্রবেশের ঘটনা না ঘটে এ ব্যাপারে সীমান্ত সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App