×

সারাদেশ

পৌনে ২ কোটি টাকার চাল আত্মসাতের অভিযোগ, খাদ্য কর্মকর্তা উধাও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১০:৫০ এএম

পৌনে ২ কোটি টাকার চাল আত্মসাতের অভিযোগ, খাদ্য কর্মকর্তা উধাও

ছবি: সংগৃহীত

সরকারি চাকরি থেকে দুই মাস পরেই অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু অবসরে যাওয়ার আগেই প্রায় দুই কোটি টাকার চাল আত্মসাৎ করে গা ঢাকা দিয়েছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার ডুগডুগি খাদ্যগুদাম কর্মকর্তা (ওসি এলএসডি) আনোয়ারা বেগম। এ ঘটনায় ঘোড়াঘাট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইউনুস আলী মণ্ডল দুর্নীতি দমন আইনে ঘোড়াঘাট থানায় একটি মামলা দায়ের করেছেন।

সোমবার (৬ মে) সন্ধ্যা ৭টায় গণনা শেষে চাল ও খালি বস্তার মূল্যসহ মোট ১ কোটি ৭১ লাখ ৩১ হাজার ২৭৯ টাকা ৫২ পয়সা ঘাটতি পাওয়া যায়। বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কর্মকর্তা ও জেলা সহকারী খাদ্য নিয়ন্ত্রক মোহন আহমেদ।

এ দিকে এ ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনার পরই জেলা খাদ্য নিয়ন্ত্রক খাদ্যগুদাম কর্মকর্তা আনোয়ারা বেগমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আনোয়ারা বেগম গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার নুনিয়াগাড়ী গ্রামের আব্দুল মতিন মণ্ডলের স্ত্রী।

জেলা খাদ্য বিভাগ সূত্র জানায়, ৫ বছর ধরে ডুগডুগি এলএসডি গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন আনোয়ারা বেগম। ২ মাসের মধ্যে তার অবসরে যাওয়ার কথা ছিল। গত ১৫ এপ্রিল ঘোড়াঘাট উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইউনুস আলী মণ্ডল ডুগডুগি এলএসডি গুদাম পরিদর্শনে গিয়ে চাল ও বস্তা কম দেখতে পান। জেলা খাদ্য নিয়ন্ত্রককে বিষয়টি জানানো হয়। এর মধ্যে খাদ্যগুদামের হিসাব দিতে একাধিকবার আনোয়ারা বেগমকে বলা হলেও তিনি তা না দিয়ে গুদামের চাবি নিয়ে চলে যান।

গত ২৫ এপ্রিল কাউকে না জানিয়ে গুদামে তালা দিয়ে চাবি নিয়ে গা ঢাকা দেন আনোয়ারা বেগম। এ ঘটনায় গুদামে চালের ঘাটতি রয়েছে এমন সন্দেহে থানায় সাধারণ ডায়েরি করা হয়। এর আগে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গঠিত তদন্ত কমিটি ডুগডুগির দুটি খাদ্য গুদামের খামাল (চালের বস্তার স্তূপ) গণনা করেছেন। সোমবার সন্ধ্যা ৭টায় গণনা শেষে এক কোটি ৬৭ লাখ ৪৬ হাজার ২৫৯ টাকা এবং ৪ হাজার ২৭৮টি খালি বস্তা; যার মূল্য ৩ লাখ ৮৫ হাজার ২০ টাকা ঘাটতি পাওয়া যায়। এর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন স্থানীয়রা।

অভিযোগ সূত্রে জানা যায়, ২৫ এপ্রিল ঘোড়াঘাটের ডুগডুগির ওসি এলএসডি আনোয়ারা বেগম কোনো ছুটি না নিয়েই খাদ্য গুদাম সিলগালা করে উধাও হয়ে যান। এ ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইউনুস আলী ১ মে ঘোড়াঘাট থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন। জেলা খাদ্য নিয়ন্ত্রকের আবেদনে জেলা প্রশাসক ঘোড়াঘাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসানকে দায়িত্ব দেন। চুক্তিবদ্ধ ধান চাল সরবরাহকারী মিলাররা জানিয়েছেন দীর্ঘদিন থেকে এখানে দুর্নীতি চলে আসছে। তদন্ত করলে আরো অনিয়ম বের হয়ে আসবে।

তদন্ত কমিটির প্রধান সহকারী খাদ্য নিয়ন্ত্রক মোহন আহম্মেদ জানান, ডুগডুগি খাদ্য গুদাম কর্মকর্তার বিরুদ্ধে তদন্তে অভিযোগ প্রমাণিত হয়েছে। চাল আত্মসাতের সঙ্গে সম্পৃক্ততা পাওয়ার পর আনোয়ারা বেগমকে সাময়িক বরখাস্তসহ আইনি প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানোর কথা জানালেন জেলা খাদ্য কর্মকর্তা সুবীর নাথ চৌধুরী।

এদিকে ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান জানান, থানায় মামলা হয়েছে। যেহেতু সরকারি মালামাল আত্মসাতের বিষয় এ কারণে মামলাটি দিনাজপুর জেলা দুর্নীতি দমন কমিশনে পাঠানো হয়েছে। দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার ডুগডুগি খাদ্য গুদাম থেকে সরকারি ৩১৯ মেট্রিক টন চাল ও ৪ হাজার ২৭৮টি খালি বস্তা গায়েব হওয়ার ঘটনায় খাদ্যগুদাম কর্মকর্তা আনোয়ারা বেগম, নিরাপত্তা প্রহরী সাময়িক বরখাস্ত করা হয়েছে। এদিকে দিনাজপুর জেলা দুর্নীতি দমন কমিশনে মামলার প্রস্তুতি চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App