×

সারাদেশ

জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করা চেয়ারম্যান প্রার্থীকে নোটিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৫:০১ পিএম

জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করা চেয়ারম্যান প্রার্থীকে নোটিশ

ছবি: সংগৃহীত

নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করায় শরীয়তপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী কামরুজ্জামানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা। ওই প্রার্থী শুক্রবার রাতে শতাধিক কর্মী ও জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করেন।

রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুদ্দিন গিয়াস গতকাল রবিবার বিকেলে এ নোটিশ জারি করেন। আগামী ৩ কার্যদিবসের মধ্যে কামরুজ্জামানকে সশরীর হাজির হয়ে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

কারণ দর্শানোর ওই নোটিশে উল্লেখ করা হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ ও উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা, ২০২৪ অনুযায়ী ৫ জনের বেশি কর্মী ও সমর্থক নিয়ে জনসংযোগ করা যাবে না। এ ছাড়া নির্বাচনী প্রচারণায় প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। শুক্রবারের মিছিলের মাধ্যমে আচরণবিধি সুস্পষ্ট লঙ্ঘন করা হয়েছে। এ অবস্থায় তার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না, এ বিষয়ে আগামী ৩ কার্যদিবসের মধ্যে সশরীর হাজির হয়ে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, সদর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে ২১ মে। সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে দুজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন কামরুজ্জামান, নুরুল আমিন কোতোয়াল, বিল্লাল হোসেন দিপু মিয়া, পেনসি বেগম ও আল আমিন খান।

প্রতীক বরাদ্দ দেয়ার পরপরই প্রার্থীরা মিছিল, সভা ও প্রচার-প্রচারণা শুরু করেন। শুক্রবার রাতে চেয়ারম্যান প্রার্থী কামরুজ্জামানের পক্ষে জেলা শহরে মিছিল বের করেন তার কর্মী ও সমর্থকরা। মিছিলে কামরুজ্জামান নিজেও উপস্থিত ছিলেন। ওই মিছিলে ২টি জীবন্ত ঘোড়া ব্যবহার করা হয়েছে। কর্মী-সমর্থকদের ঘোড়া দুইটি সামনে রেখে মিছিল করতে দেখা গেছে। শুক্রবার রাত ৮টার দিকে শরীয়তপুর জেলা শহরের রাজগঞ্জ সেতু এলাকা থেকে মিছিলটি শুরু হয়ে দেড় কিলোমিটার সড়ক ঘুরে চৌরঙ্গি মোড়ে গিয়ে রাত ৯টার দিকে শেষ হয়। মিছিল চলার সময় শহরের প্রধান সড়কে যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়।

অভিযোগের বিষয়ে চেয়ারম্যান প্রার্থী কামরুজ্জামানকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন- ‘বেশি মানুষ নিয়ে মিছিল করা ও মিছিল বা গণসংযোগে জীবন্ত প্রাণী রাখা যাবে না, তা আমার জানা ছিল না। আর ঘটনাটি আমার অতি উৎসাহী কর্মীরা করেছেন। ভবিষ্যতে আর এমন হবে না। এ বিষয়ে আমি রিটার্নিং কর্মকর্তাকে নিশ্চিত করেছি। আর নোটিশের জবাব আমার আইনজীবির সঙ্গে কথা বলে যথাসময়ে দেয়া হবে।’

সদর উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুদ্দিন গিয়াস বলেন, ‘সদর উপজেলা পরিষদ নির্বাচনে একজন চেয়ারম্যানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। নির্বাচনী আচরণবিধি ভঙ্গের যে অভিযোগ তার বিরুদ্ধে পাওয়া গেছে, তা তদন্ত করে দেখা হচ্ছে। অভিযোগ পেলে আমরা ব্যবস্থা গ্রহণ করবো। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App