×

সারাদেশ

সুন্দরবনের আগুন পুরোপুরি নির্বাপণে কাজ চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০১:৪৯ পিএম

সুন্দরবনের আগুন পুরোপুরি নির্বাপণে কাজ চলছে

ছবি: সংগৃহীত

সুন্দরবনে লাগা আগুন পুরোপুরি নেভাতে তৃতীয় দিনের মতো কাজ শুরু হয়েছে। সোমবার (৬ মে) ভোর থেকে পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আমোরবুনিয়া টহল ফাঁড়ি এলাকায় ফায়ার সার্ভিস ও বন বিভাগ আগুন নেভাতে পানি দেয়া শুরু করে। স্থানীয় সেচ্ছাসেবীদের পাশাপাশি তাদের সহযোগিতা করছে নৌ বাহিনী ও কোস্টগার্ড।

ফায়ার সার্ভিস কর্মকর্তা(মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার জানিয়েছেন, সোমবার সকাল ১০টা ৩৫ মিনিটের দিকে সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে আসে। গত শনিবার আগুন চোখে পড়ার পর থেকেই তা নিয়ন্ত্রণ কাজ শুরু করে বন বিভাগ, কমিউনিটি প্যাট্রলিং গ্রুপ (সিপিজি), ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), টাইগার টিমসহ স্থানীয় সেচ্ছাসেবী ও বনজীবীরা। তবে ঘটনাস্থল থেকে পানির উৎস দূরে হওয় এবং দুর্গম পথের কারণে প্রথম দিনে সেখানে পানি দেয়া সম্ভব হয়নি।

গতকাল রবিবার ভোর থেকে সমন্বিতভাবে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু হয়। অন্ধকার এবং বনের মধ্যে ঝুঁকি বিবেচনায় সন্ধ্যা নামায় এবং নদীতে ভাটার কারণে গতকাল বিকেলে অগ্নি নির্বাপণ কার্যক্রম বন্ধ করা হয়। ভোর থেকেই আবার সবাই মিলে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে কাজ শুরু করেছেন।

অগুণের ঘটনায় সুন্দরবনের প্রায় ৫ একর বনভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন প্রধান বন সংরক্ষক (সিসিএফ) মো. আমীর হোসাইন চৌধুরী।

ঘটনাস্থলে উপস্থিত মোরেলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম তারেক সুলতান বলেন, ‘সোমবার ভোর ৬টা থেকে পানি দেয়া শুরু হয়েছে। গতকালই সবকিছু সেট করা ছিল। ভোর থেকে পূর্ণ উদ্যমে পানি দেয়ার কাজ চলছে। আগুন আর বাড়তে পারেনি, নিয়ন্ত্রণে আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App