×

সারাদেশ

চুয়েটে আন্দোলন স্থগিত

Icon

চট্টগ্রাম অফিস

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২৪ এএম

চুয়েটে আন্দোলন স্থগিত

ছবি: সংগৃহীত

সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) বন্ধ ঘোষণার পর আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ৮টা থেকে প্রায় ১১টা পর্যন্ত আন্দোলনকারী ২০ শিক্ষার্থীর সঙ্গে বৈঠক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৈঠক শেষে এ কথা জানান শিক্ষার্থীরা। এরপর অবরোধ তুলে নেয়া হলে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়।

জানা গেছে, হল ভ্যাকেন্ট ও একাডেমিক কার্যক্রম স্থগিতের সিদ্ধান্তটি পুনর্বিবেচনার জন্য আজ শুক্রবার (২৬ এপ্রিল) সিন্ডিকেট সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে শিক্ষার্থীরা আপাতত আবাসিক হলে অবস্থান করতে পারবেন।

শিক্ষার্থীরা জানান, চালককে গ্রেপ্তারের দাবি পূরণ হয়েছে। ক্ষতিপূরণের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তহবিল গঠন করবে। যেখানে বর্তমান ও সাবেক শিক্ষার্থী, সব শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা সহযোগিতা করবেন। এছাড়া, চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্ত করার কাজ দ্রুত শুরু হবে। এ বিষয়ে দুই সপ্তাহের মধ্যে জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের আয়োজন করা হবে। ফলে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে চুয়েট উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের এক সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা দেয়া হয়। একইসঙ্গে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশও দেয়া হয়। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবিরের সই করা চিঠিতে উল্লেখ করা হয়, গত ২২ এপ্রিল মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুইজন মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে উদ্ভূত পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৫১তম (জরুরি) সভার সিদ্ধান্ত অনুযায়ী ২৫ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) বন্ধ ঘোষণা করা হলো। 

এতে আরো বলা হয়, ছাত্রদের গতকাল বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকাল ৫টার মধ্যে এবং ছাত্রীদের আজ শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হলো। শিক্ষার্থীদের ক্যাম্পাস ত্যাগের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বাস ক্যাম্পাস থেকে শহরে চলাচল করবে। 

এদিকে সড়ক দুর্ঘটনায় চুয়েটর দুই শিক্ষার্থী নিহত ও এক শিক্ষার্থী আহত হওয়ার প্রতিবাদে আরো একটি বাসে আগুন দেন শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে চুয়েট সংলগ্ন এলাকায় এ যাত্রীবাহী বাসে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আগুন দেন। 

রাঙ্গুনিয়া থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী বলেন, চুয়েটের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আরো একটি বাসে আগুন দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে, ঘটনাস্থলে পুলিশ অবস্থান করছে। গত ২২ এপ্রিল বিকালে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের সেলিমা কাদের কলেজ গেট এলাকায় বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে শান্ত সাহা ও তৌফিক হোসেন নামে চুয়েটর দুই শিক্ষার্থী নিহত হন। নিহত শান্ত সাহা পুরকৌশল বিভাগের ’২০ ব্যাচের শিক্ষার্থী। তিনি নরসিংদীর কাজল সাহার ছেলে। আর তৌফিক হোসেন একই বিভাগের ’২১ ব্যাচের শিক্ষার্থী। 

তিনি নোয়াখালীর সুধারামের নিউ কলেজ রোডের মোহাম্মদ দেলোয়ারের ছেলে। দুর্ঘটনায় পুরকৌশল বিভাগের ’২১ ব্যাচের জাকারিয়া হিমু নামে এক ছাত্র গুরুতর আহত হয়ে বর্তমানে এভারকেয়ারে হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনার পর থেকেই চুয়েট ক্যাম্পাস এলাকার সামনের সড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। আন্দোলন চলার সময় শিক্ষার্থীরা বাসেও আগুন দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App