×

সারাদেশ

মানিকগঞ্জে সাজানো ধর্ষণ মামলার জালে জড়িয়ে নারীর কারাদণ্ড

Icon

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৮ এএম

মানিকগঞ্জে সাজানো ধর্ষণ মামলার জালে জড়িয়ে নারীর কারাদণ্ড

ছবি: সংগৃহীত

মানিকগঞ্জের শিবালয়ে সাজানো ধর্ষণ মামলায় এক নারীকে ১ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১ মাসের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। সোমবার (২২  এপ্রিল) বিকেলে আসামীর অনুপস্থিতিতে মানিকগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক বেগম তানিয়া কামাল এই রায় প্রদান করেন।

দণ্ডিত আমেনা বেগম (৩৯) নওগার আত্রাই উপজেলার ভূপাড়া এলাকার মোহাম্মদ আরিফ হোসেনের স্ত্রী। তিনি কাজের সুবাধে মানিকগঞ্জের শিবালয়ে টেপড়া এলাকায় ভাড়া বাসায় থাকতেন। অন্যদিকে ভুক্তভোগী শাহীনুজ্জামান বাবু মানিকগঞ্জের শিবালয়ের শিবরামপুর এলাকার মৃত জয়নাল আবেদীনের ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২৬মে শাহীনুজ্জামান বাবুকে আসামী করে শিবালয় থানায় নারী ও নির্যাতন দমন আইনে ধর্ষণ মামলা করেন আমেনা বেগম। এরপর ২০১৭ সালের ৯ জুন অভিযুক্ত শাহীনুজ্জামান বাবুকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। ৪ মাস কারাভোগের পর শাহীনুজ্জামান বাবু জামিনে বের হন।

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই জাহাঙ্গীর আলম অভিযোগটি তদন্ত করে এর কোন সত্যতা ও সাক্ষী না পাওয়ায় ট্রাইব্যুনালে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। একই সঙ্গে মামলার বাদি আমেনা বেগমের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১৭ ধারায় আইনগত ব্যবস্থা গ্রহণের  জন্য অনুরোধ করেন। পরে ২০১৮ সালের ২৩ জানুয়ারি মামলাটি খারিজ করে দেন বিচারক। এরপর নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১৭ ধারায় আমেনা বেগমের বিরুদ্ধে শাহীনুজ্জামান বাবু বাদি হয়ে মামলা করেন। মামলার পর থেকে আসামী আমেনা বেগম পলাতক রয়েছেন। মামলায় ৫ জনের সাক্ষ্য গ্রহণ ও আইনজীবীদের যুক্তিতর্ক শেষে দোষী প্রমাণিত হওয়ায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এ রায় প্রদান করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি একেএম নুরুল হুদা রুবেল এ রায়ে সন্তোষ প্রকাশ করেন। আসামি পক্ষের আইনজীবীর কোন বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App