×

সারাদেশ

কেজি স্কুলে তাপদাহ নেই! চলছে পাঠদান

Icon

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ১০:১৪ পিএম

কেজি স্কুলে তাপদাহ নেই! চলছে পাঠদান

ছবি: ভোরের কাগজ

“কেজি স্কুলে তাপদাহ নেই, চলছে পাঠদান! প্রচণ্ড তাপদাহের কারণে সরকারের নির্দেশনায় মোতাবেক শিক্ষা অধিদপ্তর  প্রাথমিক স্কুল, মাদ্রাসা, মাধ্যমিক স্কুল ও কলেজ এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে।

আগামী ২৭ এপ্রিল পর্যন্ত  শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কেজি স্কুল সমূহ সরকারি নির্দেশনা অমান্য করে প্রচণ্ড তাপদাহের মধ্যেও প্রতিষ্ঠানগুলো খোলা রেখেছেন কর্তৃপক্ষ। 

এ নিয়ে নানা মহলে চলছে জল্পনা কল্পনা। সচেতন মহলের দাবি প্রাথমিক স্কুল, মাদ্রাসা, মাধ্যমিক স্কুল ও কলেজের শিক্ষার্থীদের চেয়ে কেজি স্কুলের শিক্ষার্থীরা বয়সে ছোট এবং কমলমতি। তাপদাহে তাদের বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। অথচ সেইসব শিশুদের কেজি স্কুল খোলা রাখা হয়েছে। এর দায় কে নিবে? 

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়নে ১১৭টি কেজি স্কুল রয়েছে। শিক্ষার্থীর সংখ্যা কমপক্ষে ২ হাজার ৫০০ জন। বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে খোলামেলা অবকাঠামো এবং গাছপালা নেই।

পৌরসভার অভিভাবক মো. জুয়েল রানার ভাষ্য, তার শিশু কন্যা পৌরসভার একটি কেজি স্কুলের শিশু শ্রেনির শিক্ষার্থী। রবিবার সকালে তার মেয়ে স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত হয়ে তাকে ঘুম থেকে ডেকে তোলে। বাবা তার মেয়েকে বললেন সরকার তো স্কুল বন্ধ দিয়েছে, মেয়ে বললেন তার স্কুল বন্ধ দেয়নি। ওই অভিভাবকের দাবি কেজি স্কুল সমূহ কোন অধিদপ্তর পরিচালনা করেন। যদি তাদের কোন দপ্তর না থাকে তাহলে কি কেজি স্কুল সমূহ মনগড়া চলছে। এ নিয়ে তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

 নাম প্রকাশ না করা শর্তে পৌরসভার একটি কেজি স্কুলের একজন অধ্যক্ষ বলেন, কেজি স্কুলগুলো প্রাথমিক স্কুল সমূহের নিয়ম কানুন মেনে চলে। তবে নির্দেশনা পরিচালক ও এ্যাসোসিয়েশনের। একজন পরিচালক বন্ধ রাখলে আরেকজন খোলা রাখেন। একাধিক অ্যাসোসিয়েশন থাকার কারণে সিদ্ধান্ত নেয়া সম্ভব হচ্ছে না। তবে প্রশাসন নির্দেশনা দিলে অবশ্যই মানতে বাধ্য থাকবে সবাই।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আনোয়ারুল ইসলাম জানান, কেজি স্কুল সমূহ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বই সরবরাহ করে। কিন্তু নিয়ম কানুন তাদের নিজস্ব। সে কারণে তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মানে না। 

উপজেলা নিবার্হী অফিসার মো. তরিকুল ইসলাম জানান, কেজি স্কুল সমূহ বন্ধের ব্যাপারে উপজেলা প্রশাসনের নিকট কোনো নির্দেশনা আসে নাই। সরকারি নির্দেশনা আসলে প্রতিপালন করা হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App