×

সারাদেশ

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ পিএম

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙায়

ছবি: সংগৃহীত

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা ও আশপাশের কয়েকটি জেলায় এখন মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার (১৭ এপ্রিল) বেলা ৩টায় চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি দেশের সর্বোচ্চ তাপমাত্রা। পাশাপাশি এসময় বাতাসের আর্দ্রতা রেকর্ড করা হয়েছে ২২ শতাংশ। এর আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে।

টানা তাপপ্রবাহে অতিষ্ঠ চুয়াডাঙ্গার জনজীবন। স্থানীয়রা প্রয়োজন ছাড়া তাই বাইরে বের হচ্ছেন না। চলমান দাবদাহে সকল শ্রেণির মানুষকে সতর্ক করে পরামর্শ দিয়েছে চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আওলিয়ার রহমান। তিনি বলেন, এসময় হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তাই খুব প্রয়োজন না হলে বাইরে বের হওয়া থেকে বিরত থাকুন।

অন্যদিকে, গরমে কৃষকদের ফসল রক্ষায় পরামর্শ দিয়েছেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। উপপরিচালক বিভাস চন্দ্র সাহা গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী আগামী বেশ কয়েকদিন তীব্র দাবদাহ অব্যাহত থাকতে পারে। পাশাপাশি বৃষ্টিপাতের সম্ভাবনা খুব একটা নেই।

আবহাওয়াবিদ রাকিবুল হাসান বলেন, বুধবার (১৭ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি চুয়াডাঙায় রেকর্ড হওয়া মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এ নিয়ে টানা ২ দিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রায় রেকর্ড করা হলো। চলমান তাপপ্রবাহ আরো বিস্তার লাভ করতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App