×

সারাদেশ

মহম্মদপুরে ঘোড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত (ভিডিও)

Icon

মুরাদ হোসেন, মহম্মদপুর (মাগুরা) থেকে

প্রকাশ: ১৩ এপ্রিল ২০২৪, ০৬:২৫ পিএম

মাগুরার মহম্মদপুর উপজলা সদরের গোপালপুর গ্রাম-বাংলার ঐতিহ্য বার্ষিক ঘোড়দৌড় প্রতিযোগিতা এবং গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (১৩ এপ্রিল) বিকেলে ঈদুল ফিতরের তৃতীয়দিন গোপালপুর গ্রামের মাঠের মধ্যে ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়। 

এই ঘোড়দৌড় প্রতিযোগিতাকে ঘিরে মাঠের চারিপাশে বসেছে মেলা, হরেক রকম জিনিসপত্রের ফসরা সাজিয়ে বসেছে দোকানদাররা। রয়েছে- মিষ্টির দোকান, বাঁশ, বেত ও মৃৎশিল্পিদের তৈরী নানা রকম খেলনা এবং প্রসাধনীসহ নানা ধরণের মুখরোচক খাবারের স্টল। 

এই ঘোড়দৌড় প্রতিযোগিতাকে ঘিরে উৎসব আমেজে মেতে ওঠে আশপাশের কয়েক গ্রামের মানুষ। তবে শিশু-কিশোর, ছেলে-বুড়ো, নারীসহ সব শ্রেণী পেশার মানুষের একটাই উদ্দেশ্য গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করা। 

আরো পড়ুন: মুজিবনগরে পর্যটকদের উপচেপড়া ভিড়

তাই দূরদূরান্ত থেকে আসা নানা শ্রেণী পেশার মানুষ মাঠের মধ্যে রাস্তার পাশে এক কাতারে সামিল হয়েছে দুচোখ ভরে ঐতিহ্যবাহী সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করবে বলে। 

প্রতিযোগিতায় অংশ গ্রহনের জন্য বিভিন্ন এলাকা থেকে প্রায় ১৫টি ঘোড়া আসে। দুপুর ২ টায় ঘোড়দৌড় প্রতিযোগিতা শুরুর আগমুহুর্তে ঘোড়ার মালিক, ফকির ও ছোয়ার ঘোড়াকে তার পথপরিক্রমা দেখাতে ব্যস্ত। এরপর শুরু হয় কাঙ্ক্ষিত সেই ঘোড়দৌড় প্রতিযোগিতা। 

চৈত্রের শেষ প্রান্তে বিকেলের উত্তপ্ত রোদ আর ঝাঁঝালো গরমকে উপেক্ষা করে অন্যরকম এক আনন্দ উৎসবে মেতে ওঠে হাজারো দর্শক। 

ঘোড়দৌড় প্রতিযোগিতা শেষে মেলা কমিটির সভাপতিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App