×

সারাদেশ

কাপ্তাইয়ে তনচংগ্যা সম্প্রদায়ের নারীদের বিষু উৎসব পালন

Icon

মাহফুজ আলম, কাপ্তাই (রাঙামাটি) থেকে

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পিএম

কাপ্তাইয়ে তনচংগ্যা সম্প্রদায়ের নারীদের বিষু উৎসব পালন

ছবি: ভোরের কাগজ

কাপ্তাইয়ে তনচংগ্যা সম্প্রদায়ের নর-নারীরা দলবদ্ধ হয়ে কর্ণফুলী নদীতে ফুল ভাসিয়ে ফুলবিজু উৎসবের আনুষ্ঠানিকতা শুরু করে। এছাড়া তরুণ-তরুণী ও কিশোর-কিশোরীরা পাহাড়ের স্ব স্ব পলস্নী-গাঁয়ের জলে ও কর্ণফুলী পানিতে ফুল ভাসিয়েছে। ফুল ভাসানো মাধ্যমে শুরু হয় তাদের বিষু উৎসবের সব কর্মসূচী। 

শুক্রবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ৯ টার দিকে কাপ্তাই উপজেলা সদর বড়ইছড়ি বাজার হতে আনন্দ র‍্যালি বের করা হয়। যেখানে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোষাকে সজ্জিত হয়ে শত শত নারী পুরুষসহ আমন্ত্রিত অতিথিরা র‍্যালীতে অংশ গ্রহণ করেন। বাদ্যের তালে তালে এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের উবাগীত পরিবেশনের মাধ্যমে র‍্যালীটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এসে শেষ হয়।

আরো পড়ুন: বৃষ্টির পানিতে তলিয়ে গেছে হাওরের কোটি টাকার ধান

বিষু উৎসব উদযাপন কমিটির আহবায়ক জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদারের সভাপতিত্বে এবং সুজয় তঞ্চঙ্গ্যা ধনার সঞ্চালনায় এসময় প্রধান অতিথি বক্তব্য রাখেন, পার্বত্য জেলা সংরক্ষিত মহিলা আসনের সাংসদ মিশেষ জ্বরতী তঞ্চঙ্গ্যা। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিউদ্দিন, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী ও অজিত তঞ্চঙ্গ্যাসহ আরো অনেকে। 

এসময় সবাইকে হাস্য উজ্জ্বলভাবে আনন্দ উৎসব করতে দেখা যায়। বিষু উৎসবে ৩দিনের মধ্যে ফুল বিষু প্রথম দিন পালন করল আজ। 

উল্লেখ্য, দ্বিতীয় দিন মূল বিজু এবং তৃতীয় দিন গজ্যাপোজ্যার মাধ্যমে উৎসব শেষ হবে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ২০২৪ সালে বিষু অনুষ্ঠান। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App