×

সারাদেশ

সৌদির সঙ্গে মিল রেখে ঝালকাঠির একটি গ্রামে বুধবার ঈদ

Icon

মো. নাঈম হাসান ঈমন, ঝালকাঠি শহর প্রতিনিধি

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৪, ০৮:১৮ পিএম

সৌদির সঙ্গে মিল রেখে ঝালকাঠির একটি গ্রামে বুধবার ঈদ

দারুস সুন্নাহ জামে মসজিদে পূর্বের ঈদের নামাজের ছবি

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ঝালকাঠির রাজাপুর উপজেলার মঠবাড়ি ইউনিয়নের ডহরশংকর গ্রামের (নাপিতের হাট বাজার) এলাকায় আগামীকাল (বুধবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। 

ঈদ সামনে রেখে এরই মধ্যে এই গ্রামের মুসল্লিরা নানা প্রস্তুতি সম্পন্ন করেছেন। বুধবার (১০ এপ্রিল) সকাল ৮টায় ঈদের জামাত শুরু হবে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ (মঙ্গলবার) রাজাপুরে ডহরশংকর গ্রামে চাঁদরাত হবে। 

মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেছেন দারুস সুন্নাহ জামে মসজিদ কমিটির সভাপতি মো. রিপন।

মূলত বিশ্বের যেকোনো স্থানে চাঁদ দেখা যাওয়ার ভিত্তিতে ঝালকাঠির রাজাপুর উপজেলার ডহরশংকর গ্রামের অর্ধশত পরিবারে ঈদ উদযাপিত হয়ে থাকে। এই ঈদ জামাতে ইমামতি করবেন মো. নুরুল ইসলাম।

আরো পড়ুন: উখিয়ায় বন কর্মকর্তা সাজ্জাদের হত্যা পূর্বপরিকল্পিত

স্থানীয়রা জানান, মঠবাড়ি ইউনিয়নের ডহসংকর গ্রামের কিছু মুসল্লি তাদের পূর্ব পুরুষ থেকেই সৌদি আরবের সঙ্গে মিল রেখেই পবিত্র ঈদুল ফিতর পালন করে আসছেন। বর্তমানে ওই গ্রামের প্রায় অর্ধশত পরিবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করবেন।

জানা গেছে, ২০১১ সাল থেকে এ উপজেলার ডহরশংকর গ্রামের প্রায় ৪০টি পরিবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ ও রোজা পালন করে আসছেন। প্রতি বছর ঈদুল ফিতরের নামাজে প্রায় শতাধিক নারী-পুরুষ অংশ নেন। পুরুষের পাশাপাশি পর্দার ভিতরে থেকে নারীরা একই জামাতে অংশগ্রহণ করেন। নামাজ শেষে তারা কোলাকুলি করেন।

দারুস সুন্নাহ মসজিদের মুসল্লি আব্দুল্লাহ আল-রাব্বি বলেন, আমরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করি। 

দারুস সুন্নাহ জামে মসজিদের সভাপতি মো. রিপন হাওলাদার জানান, ২০১১ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ ও রোজা পালন করে আসছি। এতে অনেক বাধা আসে। তবে বর্তমানে আর কোনো বাধা নেই। আগামীকাল সকাল ৮টায় আমরা ঈদের নামাজ আদায় করবো। 

দারুস সুন্নাহ জামে মসজিদের ইমাম মো. নুরুল ইসলাম জানান, সৌদির সঙ্গে মিল রেখে আজ চাঁদরাত ও কাল ঈদের নামাজ আদায় করা হবে। আমরা নতুন চাঁদ ওঠার সংবাদ পেয়ে রোজা রাখি ও ঈদের নামাজ আদায় করি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App