×

সারাদেশ

তীব্র গরম ও ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ আত্রাইবাসী

Icon

আত্রাই (নওগাঁ) থেকে

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ১০:৪৫ এএম

তীব্র গরম ও ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ আত্রাইবাসী

প্রতীকী ছবি

তীব্র গরম ও ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ হয়ে গেছে আত্রাই উপজেলাবাসী। জানা যায়, বিভিন্ন সূত্রে কথা ছিল পবিত্র মাহে রমজানে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা কমিয়ে আনা হবে। কিন্তু রমজানে তার উল্টোটা করা হচ্ছে। বিদ্যুৎ লোডশেডিং এ বিপর্যস্ত অবস্থা ব্যবসায়ী, বোরো চাষিসহ সাধারণ মানুষের।

একদিকে গরম অন্যদিকে লোডশেডিং এই দুই মিলে যেন নাজেহাল অবস্থা সৃষ্টি হয়েছে নওগাঁসহ আত্রাই উপজেলা বাসীর । মাহে রমজান মাসে ইফতার, তারাবি এমনকি সেহরির সময়ও ঠিক মত থাকছে না বিদ্যুৎ। ঘন ঘন লোডশেডিংয়ে আক্রান্ত হচ্ছে শিক্ষার্থীরাও, লেখাপড়ায় ভীষণ সমস্যা হচ্ছে। বিদ্যুৎ না থাকায় জমিতে সেচ দিতে পারছেনা বোরো, বিভিন্ন সবজি ও ভুট্টা চাষিরা।

লোডশেডিংয়ের বিষয়ে ব্যবসায়িক মহলের সঙ্গে কথা বললে তারা জানান, সকালে দোকান খুললে বিদ্যুৎ থাকেনা আমাদের অবস্থা খুব খারাপ। বিদ্যুৎ না থাকায় আমাদের ব্যবসা করা কষ্টকর হয়ে পড়েছে। উপজেলার চৌধুরী ভবানীপুর মোজার বিদ্যুৎ চালিত গভীর নলকূপের অপারেটর জয়নুল হক বলেন ঘন ঘন এ লোডশেডিং এর কারণে তার নলকূপের এরিয়ায় ধানের জমিতে পানি সেচ দিতে পারছেনা। আগামী কয়েক দিন এমন লোডশেডিং থাকলে বোরোধানের ব্যাপক ক্ষতি হবে। তাদের দাবি-আমরা চাই বিদ্যুৎ ২৪ ঘণ্টায় থাকুক যাতে আমাদের ব্যবসায়িক কার্যক্রম ও বোরো ধানে সেচ দিতে সুবিধা হয়।

উপজেলার মির্জাপুর মাদ্রাসা মসজিদের ইমাম মাওলানা কামরুল ইসলাম বলেন, মুসলমানদের ধর্মীয় রমজান মাস, আর এ মাসে সেহেরি, ইফতার, তারাবি নামাজের সময়সহ গতকাল ২৭ শে রমজানের রাত্রিতে ইবাদত বন্দেগি পালনে বিদ্যুৎ না থাকায় অনেক কষ্ট করে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে আমরা ঠিকমতো ইবাদত বন্দেগি করতে পারিনি। 

উপজেলার বিভিন্ন গ্রামে সরিজমিনে ঘুরে জানা গেছে, বিদ্যুৎ না থাকায় সবচেয়ে বেশি সমস্যায় পড়েন বৃদ্ধ ও শিশুরা। শিশু ও বৃদ্ধরা এমনিতে নানান অসুখের মধ্যে পড়েন তার মধ্যে বিদ্যুৎ থাকেনা তাদের অবস্থা খুব খারাপ হয়ে যায়।

চলতি মাসে নওগাঁ জেলার  আত্রাই উপজেলাসহ সকল উপজেলায় অধিক হারে বেড়ে গেছে লোডশেডিং এই লোডশেডিংয়ে দিনে রাতে ঘণ্টায় ঘণ্টায় বিদ্যুৎ যাওয়া আসা করে, এ থেকে কখন যে মুক্তি পাওয়া যাবে তা নিয়ে শুরু হয়েছে নানান প্রশ্ন। উপজেলা বাসীর একটাই দাবি লোডশেডিং কমানো হোক অন্তত রমজান ও বোরো মৌসুমের দিকে লক্ষকরে লোডশেডিং যেন না দেয়া হয়।

এবিষয়ে আত্রাই পল্লি বিদ্যুৎ অফিসের ডিজিএম বলেন আত্রাই উপজেলায় গতকাল বিদ্যুতের চাহিদা ছিল ১৬ মেগাওয়াট। জাতীয় গ্রিড নওগাঁ থেকে বরাদ্দ দেওয়া হয়েছে ৬.৮ মেগাওয়াট, লোডশেডিং আছে ৯.২ মেগাওয়াট, বরাদ্দের শতকরা হার ৪২.৫ শতাংশ। চাহিদার চেয়ে বিদ্যুৎ সরবরাহ কম পাওয়ায় এলাকা ভিত্তিক বাইরোটেশনালি লোডশেডিং হচ্ছে। ঈদের ছুটিতে বা বৃষ্টি হলে লোড চাহিদা কিছুটা কমতে পারে। সম্মানিত গ্রাহকদের সকলকে ধৈর্য ধারনসহ সহযোগিতা করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App