×

সারাদেশ

সীতাকুণ্ডে শ্রী শ্রী রামকৃষ্ণ দেবের আবির্ভাব অনুষ্ঠানে শ্যামল দত্ত

Icon

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ পিএম

সীতাকুণ্ডে শ্রী শ্রী  রামকৃষ্ণ দেবের আবির্ভাব  অনুষ্ঠানে শ্যামল দত্ত

ছবি: ভোরের কাগজ

সীতাকুণ্ডে হিসেব দেশ বরেণ্য সাংবাদিক, ভোরের কাগজের সম্পাদক ও সীতাকুণ্ড স্রাইন কমিটির সভাপতি শ্যামল দত্তকে প্রধান অতিথি করে রামকৃষ্ণ আবির্ভাব তিথি ও উৎসব অনুষ্ঠিত হয়েছে ।  

শুক্রবার (৫ এপ্রিল) বিকেলে সীতাকুণ্ড রামকৃষ্ণ সেবাশ্রমের আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় প্রধান অতিথির বক্তব্যে শ্যামল দত্ত বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম স্যোশাল মিডিয়া কেনো হলো জানিনা । না স্যোশাল না মিডিয়া কি একটা অবস্থা চলছে । শুধু ধর্মের নামে গুজব ছড়িয়ে মানুষ খুন করা হচ্ছে । গত সাত অক্টোবর থেকে এই পর্যন্ত ধর্মের নামে বিশ্বে ৩৩ হাজার মানুষ মারা গিয়েছে তার মধ্যে ১৩ হাজার শিশু রয়েছে । ধর্মের নামে বিশ্বে এই মুহূর্তে প্রতি ঘণ্টায় তিনটি শিশু মারা যাচ্ছে । মানুষের মধ্যে ভাঙন ধরানো হচ্ছে ।

এদিকে বর্তমান সময়ে মানুষ অনেক বেশী গোড়া ও সাম্প্রদায়িক হয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের বর্তমান প্রজন্মকে মানবতার সেবা করার শিক্ষা দিতে হবে । সব ধর্মের আচার সম্পর্কে ধারণা থাকতে হবে আমাদের । যিনি মন্দিরে পূজা করেন তিনি হন পূজারী আর যিনি মানুষের সেবা করেন তিনি নিজেই ভগবানকে সেবা করছেন । ধর্মের মানবিক দিকটা চর্চা করতে হবে । বিদেশে হাজার বছরের ইতিহাস ঐতিহ্যকে সংরক্ষণ করে, কিন্তু আমরা তা  করিনা । ইতিহাস ঐতিহ্যকে ধারণ করতে হবে । আমরা স্রাইন কমিটিতে দায়িত্ব নিয়েছি দুই মাস হয়েছে, তার মধ্যে বাৎসরিক শিবচতুর্দশী মেলা খুব ভালো ভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে । আরো কাজ শুরু করা হবে আপনাদের সহযোগিতা প্রয়োজন ।   

অনুষ্ঠানে চট্টগ্রাম রামকৃষ্ণ সেবাশ্রমের অধ্যক্ষ শ্রী স্বামী শক্তিনাথানন্দজীর সভাপতিত্বতে অতিথি হিসেবে বক্তব্য রেখেছেন স্রাইন কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট চন্দন দাশ, তিনি বলেন, শ্রী রামকৃষ্ণের দর্শন মানুষের মাঝে মানবতার শিক্ষা দেয় । আমরা আপনাদের সহযোগিতা করবো। শক্তিনাথানন্দ মহারাজ বলেন ভগবান সাকার ও নিরাকার । আমরা ভুল করে ধর্মের নামে হিংসা হানাহানি করি, সেটা ধর্ম নয় । সবাইকে ভালোবেসে কাছে টানতে হবে তাহলেই ধর্ম পালন হবে। 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য দেন, স্রাইন কমিটির সহ সম্পাদক ও সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সদস্য সাংবাদিক কৃষ্ণ চন্দ্র দাশ, অসিত সাহা, অজয় কৃষ্ণ দাশ মজুমদার, মনোরঞ্জন দে, গৌরাঙ্গ চন্দ্র পাল, আশুতোষ দাশ, তাপস হোড় অভিমন্যু সাহা ।  

সবশেষে গীতা প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয় । 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App