×

সারাদেশ

উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে, জনমনে অসন্তোষ

Icon

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পিএম

উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে, জনমনে অসন্তোষ

ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের শিবালয়ের কৃষি অফিসে কৃষকের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে উপ-সহকারী কর্মকর্তাকে শাস্তিস্বরূপ তাৎক্ষণিক বদলি করা হলেও একই দোষে অভিযুক্ত উপজেলা কৃষি কর্মকর্তার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নেয়ায় জনমনে বিরাজ করছে চাপা ক্ষোভ।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা সালাউদ্দিন সুজনের বদলির বিষয়টি নিশ্চিত করেছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রবিআহ নূর আহমেদ।

জানা গেছে, গত মঙ্গলবার (২ এপ্রিল) উপজেলার উথুলী ইউনিয়নের গহেরপুর গ্রামের বজলুর রহমান নামের এক কৃষক একগুচ্ছ পোকা ধরা ধানগাছ নিয়ে উপজেলা কৃষি অফিসে যান। এ সময় ধানগাছের সমস্যার কথা জানালে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সালাউদ্দিন সুজন তার সঙ্গে দুর্ব্যবহার করে তাকে অফিস থেকে বের করে দেন। ওই ঘটনায় দুই সাংবাদিক ভুক্তভোগী কৃষককে সঙ্গে নিয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রাজিয়া তরফদারের কাছে গেলে তিনি তাদের সামনেই কৃষকের সঙ্গে দুর্ব্যবহার করেন। সাংবাদিকরা এর প্রতিবাদ করলে তাদের সঙ্গেও অসৌজন্যমূলক আচরণ করেন কৃষি কর্মকর্তা রাজিয়া তরফদার। 

আরো পড়ুন: অপহরণের দুই দিন পর ব্যাংক ম্যানেজার উদ্ধার

এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসে। তাদের নির্দেশে ঘটনার পরদিন জেলার অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) মো. শহিদুল আমীন এবং অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মো. মামুন ইয়াকুবকে ঘটনা তদন্তের দায়িত্ব দেয়া হয়।

তদন্ত শেষে ওই দিন বিকেলেই উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের অধীনে মহাপরিচালকের পক্ষে উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আবদুল হাই স্বাক্ষরিত বদলির আদেশ দেয়া হয়। ওই দিনই শিবালয় উপজেলা কৃষি কর্মকর্তা তাকে অবমুক্ত করে দেন।

মানিকগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রবিআহ নূর আহমেদ জানান, শিবালয় কৃষি অফিসে কৃষকের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় তদন্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাকে শাস্তিস্বরূপ দিনাজপুরে স্ট্যান্ড রিলিজ করেছেন।

একই অভিযোগে উপজেলা কৃষি কর্মকর্তার বিষয়ে কোনো ব্যবস্থা না নেয়ার কারণ জানতে চাইলে তিনি জানান, ‘উপজেলা কৃষি কর্মকর্তাকে নজরদারিতে রাখা হয়েছে। ভবিষ্যতে বিষয়গুলো দেখা হবে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App