×

সারাদেশ

যেভাবে লিচু বাগানে স্থাপিত হলো মৌবাক্স

Icon

মো. আব্দুস সালাম, চিরিরবন্দর (দিনাজপুর) থেকে

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৪, ০৩:০৪ পিএম

যেভাবে লিচু বাগানে স্থাপিত হলো মৌবাক্স

ছবি: ভোরের কাগজ

চারদিকে ফুলের মিষ্টি মৌ মৌ গন্ধ। সবুজ পাতার মধ্যে স্বর্ণালী লিচুর মুকুলে ভরে গেছে চিরিরবন্দর উপজেলার লিচুর গাছগুলোতে । চারিদিকে লিচুর ফুল আর মুকুলের সুগন্ধ ছড়িয়ে পড়েছে।

আধুনিক পদ্ধতিতে ভ্রাম্যমাণ মৌ-খামারে আহরণ হচ্ছে কোটি কোটি টাকার মধু। দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও এ মধু রপ্তানি করা যেতে পারে বলে আশাবাদী ভ্রাম্যমান মৌচাষিরা । অন্যদিকে মধু অধিক লাভজনক হওয়ায় চিরিরবন্দরে ভ্রাম্যমাণ মৌ-খামারের সংখ্যা দিন দিন বাড়ছে।

২০২৩ সালের তুলনায় ২০২৪ এ লিচু গাছে ফুল ও মুকুলের পরিমাণ অনেক বেশি। লিচুর মুকুল যেন ঝড়ে না পড়ে সে জন্য পরিচর্যায় কোনো ঘাটতি রাখছেন না চাষিরা।

সরেজমিনে চিরিরবন্দর উপজেলার ১০ নং পুনটি  ইউনিয়নে বিভিন্ন বাগান ঘুরে দেখা গেছে, ৬-৭টি স্থানে ৮-৯শত মৌ বাক্স বসিয়ে মধু সংগ্রহ করছে মৌ চাষিরা। দেখা গেছে লিচুর উৎপাদন বাড়াতে বিভিন্ন বাগানে চাষিরা মৌমাছির মৌ বাক্স বসিয়েছে। পাশেই নিজেদের তৈরি ছোট মাচায় থাকা বাক্সের তদারকি করছে মৌ চাষিরা। গাছের নিচে সারি সারি করে সাজিয়ে রেখেছেন কাঠের তৈরি বাক্সগুলো। সেখান থেকে দলে দলে মৌমাছির ঝাঁক বসছে লিচুর মুকুলে। মুকুল থেকে মধু সংগ্রহ করে মৌমাছির দল নিজ নিজ কলোনিতে মৌচাকে মধু এনে জমা করেছে। ৭-৮ দিন অন্তর প্রতিটি বাক্স থেকে চাষিরা মধু সংগ্রহ করছেন।

প্রতিটি বাক্সে একটি রানী মৌমাছি, একটি পুরুষ মৌমাছিসহ অসংখ্য এপিচ জাতের কর্মী মৌমাছি রয়েছে। কর্মী মৌমাছিরা ঝাঁকে ঝাঁকে লিচুর মুকুলে ছুটে গিয়ে মধু সংগ্রহ করে বলে জানান মৌ চাষিরা। মৌমাছির মাধ্যমে মুকুলের পরাগায়ণ ঘটানোর মাধ্যমে লিচুর ফলন ভাল হয়। ফলে যে গাছে মৌমাছির বেশি আগমন ঘটে সে গাছে লিচুর যেমন বাম্পার ফলনের সম্ভাবনা থাকে, তেমনি মৌ চাষিরা বেশি মধু সংগ্রহ করে বাণিজ্যিকভাবে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে সক্ষম হয়।

বাগানে মৌমাছি চাষে লিচুচাষি ও মৌ খামারি দুপক্ষই লাভবান হচ্ছে। এতে বেকারত্ব দূর হওয়ার পাশাপাশি লিচুর ফলনও বৃদ্ধি পাচ্ছে। লিচুর বাগান থেকে সংগ্রহ করা মধু যেমন খাঁটি তেমনই সুস্বাদু। মানের দিক থেকে ভাল হওয়ায় এর চাহিদা অনেক বেশি। প্রতি বছর দেশের নানান প্রান্ত থেকে মৌচাষিরা মধু সংগ্রহ করতে চিরিরবন্দরে বিভিন্ন বাগানে আসে। গাছে থোকা থোকা লিচুর মুকুল আগমনই বলে দিচ্ছে এবার ভাল লিচুর ফলন হবে।

সিরাজগঞ্জ সদর  থেকে আসা  শাহাদাৎ হোসেন, আব্দুস সাত্তার ও কাওসার আলী বলেন,  একটি লিচু-বাগানে ২০০ বাক্স রেখেছি। মৌমাছিরা ঝাঁক বেঁধে লিচুর মুকুল থেকে মধু সংগ্রহ করে নিজ নিজ বাক্সের ভেতরে এসে মধু জমা করে। প্রতি মণ মধু ১৩ থেকে ১৪ হাজার টাকা দরে বিক্রি করি। দেশের বিভিন্ন কোম্পানি আমাদের কাছ থেকে মধু কিনে নিয়ে যায়। স্থানীয় অনেক লোক আসে মধু ক্রয় করতে। এ মধুতে কোন ভেজাল নেই, একদম খাটি মধু।

তারা আরো জানান, প্রতি বছর আমরা মধু সংগ্রহ করতে আসি। সেরা বাগান থেকে আমরা মধু সংগ্রহ করি। যে বাগানে ফুল বেশি, তেমন বাগানে বাক্স বসাই। মৌমাছির চাকগুলোর বাক্স প্রথমে বাগানে রেখে দেয়া হয়। প্রতিটি লিচুর বাগানে দেড়শ বাক্স রাখা রয়েছে। লিচুর ফুল থেকে মধু সংগ্রহ করার পর মৌমাছিরা বাক্সের ভেতরে চাকে মধু জমা করে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি বাক্সে পাঁচ কেজি মধু জমা হয়। তবে অনেক মালিক বাগানে মৌমাছির বাক্স লাগানোর ক্ষেত্রে বাধা দেয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চিরিরবন্দর ১২টি ইউনিয়নে প্রায় ৮৬৩  হেক্টর জমিতে লিচু বাগান আছে । মধু সংগ্রহের জন্য মৌয়ালরা মৌ-বাক্স স্থাপন করেছেন ৮ হাজার ৫০০টি। বাগান ঘুরে দেখা গেছে প্রতিটি লিচু-বাগানে ২০০টি করে বাক্স রয়েছে। 

লিচু-চাষি  মো. আব্দুল কুদ্দুস  জানান, লিচুর মুকুল থেকে মৌমাছিরা যদি মধু সংগ্রহ করে, তাতে পরাগায়ন হলে লিচুর ভালো ফলন হয়। ফলে কীটনাশক তেমন দরকার হয় না। তাই বিনামূল্যেই মৌয়ালদের মৌমাছির বাক্স বাগানে বসাতে দেই। 

১০নং পুনটি ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী মো. ওবায়দুল্লাহ জানান, এই উপজেলায় নির্দিষ্ট করে কোন চাষি মধুচাষ করেন না। তবে উপজেলার বাইরে থেকে এসে অনেকে মধুচাষ শুরু করেছেন।

চিরিরবন্দর  উপজেলা কৃষি কর্মকর্তা- জোহরা সুলতানা শারমিন জানান, লিচু ফুল ও মুকুলে মৌমাছি বসলে পরাগায়ন ভালো হয়, রোগবালাইও অনেকটা কম হয়। সে ক্ষেত্রে অনেক বাগানে গুটি আসার পর কীটনাশক দরকার হয় না। এতে ঐ লিচু-বাগানে বাম্পার ফলন হওয়ার অনেক সম্ভাবনা থাকে। পাশাপাশি মধুর উৎপাদনও ভালো হয়। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App