×

সারাদেশ

ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা: সহকারী স্টেশন মাষ্টারসহ দুই চালক বরখাস্ত

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৪, ০৮:১৩ এএম

ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা: সহকারী স্টেশন মাষ্টারসহ দুই চালক বরখাস্ত

পাবনার ঈশ্বরদীতে তেলবাহী ও মালবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে একটি ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়ে যায়। মঙ্গলবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে ঈশ্বরদী রেলওয়ে জংশন এলাকায় দুর্ঘটনা ঘটে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। বুধবার (২৭ মার্চ) সকাল ৭টার দিকে রেলযোগাযোগ স্বাভাবিক হয়। 

এ ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে সহকারী স্টেশন মাস্টারসহ ট্রেনের দুই চালককে সাময়িক বরখাস্ত করেছে পাকশী বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ। এছাড়া চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ২টায় পাকশী বিভাগীয় রেলওয়ের সদর দপ্তরের ট্রেন কন্ট্রোল থেকে অফিস অর্ডারের মাধ্যমে তাদের বরখাস্ত করা হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) শাহ সুফী নুর মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।  

সাময়িক বরখাস্ত হওয়া রেলওয়ে কর্মচারীরা হলেন- পাবনার ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের সহকারী স্টেশন মাস্টার মাহবুবা শাহীনূর, লোকো মাস্টার (এলএম) কে এম হামিদুল্লাহ সহকারী লোকো মাস্টার (এএলএম) জুনায়েদ হোসেন। 

সরেজমিনে দেখা যায়, একটি ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে আছে। ট্রেনের চাকা ভেঙে রেল লাইনের ওপর পড়ে আছে। ঈশ্বরদী-বানেশ্বর মহাসড়কের মধ্যবর্তী ঈশ্বরদী শহরের রেল গেটটি বন্ধ রয়েছে এ দুর্ঘটনার কারণে। ফলে রেলগেটের উভয়পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

ঘটনার পরপরই ঈশ্বরদীর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুদীপ কুমার দাস, সহকারী কমিশনার (ভূমি) টি এম রাহসান কবীর ও ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। ঈশ্বরদী থানা পুলিশ যানজট পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কাজ করছে।

পাকশী বিভাগীয় রেলওয়ের পরিবহণ দপ্তর সূত্রে জানা যায়, মঙ্গলবার (২৬ মার্চ) দিবাগত রাত ১২ টার দিকে ঈশ্বরদী রেল ইয়ার্ড থেকে মালবাহী ট্রেনের শানটিং চলছিল। ইতোমধ্যে ঈশ্বরদী রেলইয়ার্ড থেকে অপর আরেকটি তেলবাহী ট্রেন (ফাঁকা) পশান অর্ডার মনে করে ভুলবশত (লাইন ক্লিয়ার পেয়েছে মনে করে) খুলনা অভিমুখে যাত্রা করে। এতে মালবাহী দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুই ট্রেনের সংঘর্ষে মালবাহী ট্রেনের একটি ওয়াগনের চার চাকা তেলবাহী ট্রেনের লোকোমোটিভ ইঞ্জিনের ছয় চাকা লাইনচ্যুত হয়।

পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন জানান, একটি তেলবাহী ট্রেন পার্বতীপুরে তেল নামিয়ে দিয়ে খুলনার দিকে যাবার পথে  ঈশ্বরদী জংশন স্টেশনে এসে দাঁড়ায়। ঘটনার সময় পাথর বোঝাই একটি মালবাহী ট্রেন ভারত থেকে ঢাকা যাওয়ার পথে একই স্টেশনে দাঁড়ায়। এসময় পাথর বোঝাই ট্রেনটি শানটিং করার সময় (বগি এক লাইন থেকে আরেক লাইনে নেওয়ার সময়) তেলবাহী ট্রেনের সাথে ধাক্কা লাগে। তখন তেলবাহী ট্রেনের ইঞ্জিন ও মালবাহী ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App