×

সারাদেশ

দুই স্ত্রীর দ্বন্দ্ব

নাসির টোব্যাকো বন্ধ ঘোষণা, শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভ

Icon

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি

প্রকাশ: ২৪ মার্চ ২০২৪, ১২:৪৬ এএম

 নাসির টোব্যাকো বন্ধ ঘোষণা, শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভ

ছবি: ভোরের কাগজ

কুষ্টিয়ার দৌলতপুর নাসির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রয়াত চেয়ারম্যান নাসির উদ্দিন বিশ্বাসের রেখে যাওয়া প্রতিষ্ঠানগুলোর ভাগাভাগি নিয়ে তার দুই স্ত্রীর দ্বন্দ্বের জেরে উপজেলার আল্লারদর্গা শিল্প এলাকায় নাসির টোব্যাকো ইন্ডাস্ট্রিজ বন্ধ ঘোষণা করা হয়েছে। বকেয়া রাখা হয়েছে শ্রমিকদের মজুরি। এতে বিক্ষুব্ধ হয়ে পড়েছেন সেখানকার শ্রমিক-কর্মচারীরা। তারা সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে বন্ধ ফ্যাক্টরি চালু ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন। 

শনিবার (২৩ মার্চ) নাসির টোব্যাকোর ডিজিএম খাজিমুল বাসার অনির্দিষ্টকালের জন্য ফ্যাক্টরি বন্ধের ঘোষণা দিলে শ্রমিক-কর্মচারীদের মধ্যে চরম ক্ষোভ সৃষ্টি হলে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

এতে কুষ্টিয়া-প্রাগপুর প্রধান সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। 

জানা যায়, নাসির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান দেশবরেণ্য শিল্পপতি প্রয়াত নাসির উদ্দিন বিশ্বাসের বেশ কয়েকটি শিল্প প্রতিষ্ঠান ভাগাভাগি নিয়ে তার দুই স্ত্রীর মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলে আসছে। তারা নিজেরা সমঝোতায় আসতে না পেরে উভয় পক্ষই আদালতে মামলা পর্যন্ত করেছেন। এর জেরে আল্লারদর্গা শিল্প এলাকায় নাসির টোব্যাকো ইন্ডাস্ট্রিজ শ্রমিক-কর্মচারীদের প্রায় চার মাসের বেতন-মজুরি বকেয়া রাখেন মালিক কর্তৃপক্ষ। 

পরে শনিবার বিকেলে তারা নাসির টোব্যাকোর সামনে কুষ্টিয়া-প্রাগপুর প্রধান সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এ সময় সড়কের উপর টায়ার জ্বালিয়ে অবরোধ করে রাখা হয়। খবর পেয়ে দৌলতপুর থানা পুলিশ গিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পরে প্রধান এই সড়কটিতে যান চলাচল স্বাভাবিক হয়। 

দৌলতপুর থানার ওসি রফিকুল ইসলাম সাংবাদিকদের জানান, বকেয়া পরিশোধ ও বন্ধ ঘোষিত ফ্যাক্টরি চালুর দাবিতে শ্রমিকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। 

শ্রমিকদের অসন্তোষের ব্যাপারে নাসির টোব্যাকো ইন্ডাস্ট্রিজ মালিক পক্ষের বক্তব্য নেয়ার জন্য চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, নাসির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান নাসির উদ্দিন বিশ্বাস বছর দেড়েক আগে মারা যান। তার মৃত্যুর পর প্রথম স্ত্রী আনোয়ারা বিশ্বাস ও দ্বিতীয় স্ত্রী তাসলিমা সুলতানার মধ্যে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের মালিকানা ভাগাভাগি নিয়ে দেখা দেয় দ্বন্দ্ব। এ নিয়ে দুই স্ত্রী উচ্চ আদালতে কয়েকটি মামলা করেন। দুই পক্ষের দ্বন্দ্বের জেরে নাসির বিড়ি এবং নাসির টোব্যাকোর একাধিক ব্র্যান্ডের সিগারেট উৎপাদন বন্ধ করে দেন মালিক কর্তৃপক্ষ। এতে কয়েক হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়েন। তারা বকেয়া পরিশোধ ও বন্ধ ফ্যাক্টরি চালুর দাবিতে শনিবার এই বিক্ষোভ করেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App