×

সারাদেশ

কানাডার প্রধানমন্ত্রীর নামে ভুয়া জন্মসনদ: ইউপি চেয়ারম্যান ও সচিবকে শোকজ

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ০৯:৩০ এএম

কানাডার প্রধানমন্ত্রীর নামে ভুয়া জন্মসনদ: ইউপি চেয়ারম্যান ও সচিবকে শোকজ

চেয়ারম্যান আব্দুর রউফ, সচিব আওলাদ ও কম্পিউটার অপারেটর নিলয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে জন্ম সনদ তৈরি করার ঘটনায় পাবনার সুজানগরের আহাম্মদপুর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সচিবকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ইউএনও। তাদেরকে শোকজসহ কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ ইমনের বিরুদ্ধে থানায় লিখিত এজাহার দেয়া হয়েছে। শুক্রবার (২২ মার্চ) সুজানগর ইউএনও সুখময় সরকার এ শোকজ নোটিশ দিয়েছেন। এছাড়া ইউপি প্যানেল চেয়ারম্যান-২ ফাতেমা বেগম মামলার এজাহার দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা বলেন, গত বছরের শেষের দিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন মিয়া মারা যান। এরপর থেকে এক মেম্বার ভারপ্রাপ্তের দায়িত্বে থাকলেও মূলত দায়িত্ব ছিল ইউনিয়ন পরিষদের সচিব আওলাদ হাসানের হাতে। তিনি বলেন, তার ছত্রছায়ায় পরিষদের কম্পিউটার অপারেটর নিলয় হোসেন টাকার বিনিময়ে যার তার নামে জন্মনিবন্ধন দিতেন। অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে এই ইউনিয়ন পরিষদে অনেক কিছুই সম্ভব বলে অভিযোগ উঠেছে।

ইউপি সচিব আওলাদ হাসান বলেন, ‘আমি এসব ঘটনায় কিছুই জানি না। সার্ভারের ইউজার ন্যাম ও পাসওয়ার্ড আমার কাছে থাকলেও নিলয় হয়তো কোনো সময়ে জেনে গেছে। আমার অগোচরে তিনি ওটিপি কোড নিয়ে এসব করেছেন। এ ঘটনায় আমি দায়ী নই।’ এ বিষয়ে জানতে পরিষদে গিয়ে কম্পিউটার অপারেটর নিলয় হোসেনকে পাওয়া যায়নি। তার মোবাইল ফোনও বন্ধ।

সুজানগর ইউএনও সুখময় সরকার বলেন, কীভাবে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামে জন্ম নিবন্ধন সনদ তৈরি হলো তার কারণ জানতে চেয়ে আহম্মদপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রউফ মোল্লা ও সচিব আওলাদ হাসানকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। আগামী দুই কার্যদিবসের মধ্যে তাদের শোকজের জবাব দিতে বলা হয়েছে।

জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান জানান, রেজিস্ট্রার জেনারেলের নির্দেশ পাওয়ার পর বৃহস্পতিবার দুপুরে এক সদস্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ পাবনার উপপরিচালক সাইফুর রহমানকে ঘটনা তদন্ত করে তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের পর দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পেয়েছেন বাংলাদেশি জন্মসনদ। সেই জন্মসনদের কাগজ বলছে, তিনি জন্মসূত্রে পাবনা জেলার নাগরিক। পাবনার সুজানগর উপজেলার আহম্মদপুর ইউনিয়ন পরিষদ থেকে তার নামে ইস্যু করা ভুয়া জন্ম নিবন্ধন সনদ থেকে এই তথ্য বৃহস্পতিবার জানাজানি হয়। তারপর থেকে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

ইউপির দেয়া জন্ম নিবন্ধন সনদে দেখা গেছে, জন্ম নিবন্ধন সনদটি ইস্যু করার তারিখ দেখানো হয়েছে ২০০৭ সালের ১ জানুয়ারি। যেখানে নিবন্ধিত ব্যক্তির নাম হিসেবে রয়েছে জাস্টিন ট্রুডো, পিতা পিয়েরে ট্রুডো, মাতা মার্গারেট ট্রুডো। জন্ম তারিখ রয়েছে ২৫ ডিসেম্বর ১৯৭১। জন্ম সনদের রেজিস্ট্রেশন নম্বর দেওয়া হয়েছে ১৯৭১৭৬১৮৩১৭০৩৫৫০৯। কিন্তু সম্প্রতি বিশ্বের এই আলোচিত প্রধানমন্ত্রীকে জন্ম নিবন্ধন সনদ পাবনার আহম্মদপুর ইউনিয়ন পরিষদ থেকে দেয়ায় সমালোচনার ঝড় উঠেছে।

অনুসন্ধানে জানা গেছে, জন্ম নিবন্ধনটির আসল ব্যক্তির নাম আজিজুল। সেখানে দেওয়া হয়েছে জাস্টিন ট্রুডোর নামে। তার জন্ম সনদের প্রথম চারটি ডিজিট ছিল ২০০৪। আর সেটা পরিবর্তন করে দেওয়া হয়েছে ১৯৭১। আর গত ১৯ মার্চ রাত ৯টা ৫১ মিনিটে পেমেন্ট হয়েছে। ৯টা ৫২ মিনিটে রিসিভ হয়েছে এবং রাত ৯টা ৫৪ মিনিটে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সেটি এপ্রুভও করেছে। আর এই অপকর্মটি করেছেন আহম্মদপুর ইউনিয়ন পরিষদের কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ ইমন। তার বিরুদ্ধে টাকা নিয়ে ভুয়া জন্ম নিবন্ধন সনদ দেয়ারও অভিযোগ রয়েছে।

এদিকে জাস্টিন ট্রুডোর জন্ম সনদ তৈরি করা সেই কম্পিউটার অপারেটর নিলয় পারভেজ ইমনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো চারজনের বিরুদ্ধে আমিনপুর থানায় মামলার অভিযোগ দিয়েছেন ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান-২ ফাতেমা বেগম।

আমিনপুর থানার ওসি হারুনুর রশিদ বলেন, দুপুরে মামলার জন্য এজাহার পাওয়া গেছে। মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন। পুরো ঘটনা তদন্ত করতে রেজিস্ট্রার জেনারেল জাহিদ হোসেন পাবনা জেলা প্রশাসককে নির্দেশ দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App