×

সারাদেশ

শেরপুরে সেচ পাম্পের ছাড়পত্র বাতিলে বিপাকে কৃষক

Icon

শেরপুর প্রতিনিধি

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ১১:৪১ এএম

শেরপুরে সেচ পাম্পের ছাড়পত্র বাতিলে বিপাকে কৃষক

ছবি: ভোরের কাগজ

ঝিনাইগাতীতে আব্দুস ছাত্তার নামে এক কৃষকের অনুমোদনকৃত সেচ পাম্পের ছাড়পত্র বাতিল করেছে বিএডিসি ও উপজেলা সেচ কমিটি। ফলে চলতি বোরো মৌসুমে ক্ষেতে সেচ দিতে না পেরে ছাত্তারসহ এলাকার অর্ধশতাধিক কৃষক চরম বিপাকে পড়েছেন। কৃষক আব্দুস ছাত্তার উপজেলার গৌরীপুর ইউনিয়নের বনগাঁও গ্রামের আব্দুল মজিদের ছেলে।

জানা গেছে, আমনচুরি বিলে ওই সেচ পাম্প এলাকায় সেচ সুবিধার অভাবে প্রতি বছর অর্ধশতাধিক কৃষকের শতাধিক একর জমি অনাবাদি থাকে। এসব অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনতে কৃষক আব্দুস ছাত্তারের নেতৃত্বে অর্ধশতাধিক কৃষক উপজেলা সেচ কমিটি বরাবর সেচ পাম্প স্থাপনের আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে বিএডিসির মাঠ পরিদর্শক ও সেচ কমিটি সরেজমিনে যাচাই-বাছাই ও অনুসন্ধান চালিয়ে আব্দুস ছাত্তারকে সেচ পাম্প স্থাপনের ছাড়পত্র দেয়। কৃষক আব্দুস ছাত্তার সেচ কমিটির ছাড়পত্র পেয়ে উল্লেক্ষিত স্থানে গভীর নলকূপ স্থাপন করেন। পরে তিনি বিদ্যুৎ সংযোগ পেতে উপজেলা পল্লী বিদ্যুৎ সমিতি বরাবরে আবেদন করেন। তবে আব্দুস ছাত্তারের ছাড়পত্রটি বাতিল করেন উপজেলা সেচ কমিটির সভাপতি, উপজেলা নির্বাহী কর্মকর্তা। এতে আব্দুস ছাত্তারের সেচ পাম্প স্থাপনের চলমান কাজ বন্ধ হয়ে যায়। ফলে চলতি বোরো মৌসুমে আব্দুছ ছাত্তারসহ অর্ধশতাধিক কৃষক সেচের অভাবে চরম বিপাকে পড়েন। 

কৃষক আব্দুস ছাত্তারের দাবি, সেচ পাম্পের ছাড়পত্র পেয়ে নলকূপ স্থাপন করতে গিয়ে প্রায় ৪ লাখ টাকা ব্যয় হয়েছে তার। কৃষকদের কাছ থেকে ধারদেনা করে এ সেচ পাম্প স্থাপনের ব্যয়ভার মেটান তিনি। কিন্তু ওই সেচ পাম্পের ছাড়পত্রটি উপজেলা সেচ কমিটি বাতিল করায় এখন দিশেহারা হয়ে পড়েছেন তিনি। 

ইতিমধ্যে সেচ পাম্পের ছাড়পত্র বাতিলের বিষয়টি নিয়ে ও এর প্রতিকার চেয়ে জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন আব্দুস ছাত্তার।

উপজেলা সেচ কমিটির সভাপতি, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ ভূঁইয়া বলেন, ‘আব্দুস ছাত্তার তথ্য গোপন করে আবেদন করেছেন। এছাড়া তার একজন প্রতিপক্ষও আছে। তাই সেখানে যেকোনো সময় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। এ কারণে ছাড়পত্রটি বাতিল করা হয়েছে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App