×

সারাদেশ

ভিক্ষায় চলে এতিম দুই ভাই-বোনের সংসার, সাহায্য দিলেন ইউএনও

Icon

ঝালকাঠি সদর প্রতিনিধি

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ১১:৩৬ এএম

ভিক্ষায় চলে এতিম দুই ভাই-বোনের সংসার, সাহায্য দিলেন ইউএনও

ঝালকাঠির কাঁঠালিয়ায় ভিক্ষায় চলে মা-বাবা হারানো এতিম দুই ভাই-বোনের সংসার। আর্থিক সাহায্য দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

খোঁজ নিয়ে জানা গেছে, কাঁঠালিয়া উপজেলার চেচঁরী রামপুর ইউনিয়নের দক্ষিণ চেচঁরী গ্রামের জমাদ্দার হাট এলাকায় বসবাস করেন মৃত সেকান্দার আলীর দুই সন্তান। মেয়ে মানসিক প্রতিবন্ধী সালমা আক্তার (২০) ও ছেলে মাইনুল ইসলাম (১৮)। তাদের বাবা ১৫ বছর আগে মারা যায়। বাবা মারা যাওয়ার ঠিক ৩ বছরের মধ্যে মা মারা যায়। মা-বাবাকে হারিয়ে নিঃস্ব হয়ে যায় দুই ভাই-বোন। অর্থের অভাবে শিক্ষার জন্য যাওয়া হয়নি প্রাথমিক স্কুলেও। জীবন যুদ্ধে দু'মুঠো ভাত খেয়ে বেঁচে থাকার লড়াইয়ে ছোট থেকেই করতে হয়েছে ভিক্ষা। 

বাবা সেকান্দার আলীর জমিজমা না থাকায় নানা বাড়িতে ছোট্ট ভাঙ্গা খুপরি ঘরে বসবাস করে চলছে তাদের করুণ জীবন। মাইনুলের বোন সালমা মানসিক রুগি তাই তাকে বাড়িতে রেখে একাই বিভিন্ন রাস্তা ঘাট, হাট-বাজার, বাড়ি বাড়ি গিয়ে ভিক্ষা করে টাকা জোগাড় করে সংসার চালায় মাইনুল। বোন মানসিক রুগি থাকায় ভিক্ষার টাকায় নিত্যপণ্যের বাজার ক্রয় করে বাড়িতে এসে তারই রান্না করে বোনকে নিয়ে খেতে হয়। এযেন করুণ জীবন কাহিনি। তাদের দেখার এবং পাশে দাড়াবার কেউ নেই। 

তাদের কষ্টের কথা শুনে কাঁঠালিয়া উপজেলার স্থানীয় এক সংবাদকর্মী তার ফেসবুক অ্যাকাউন্টে সমাজের বিত্তবানদের দৃষ্টি আকর্ষণ করে এই এতিম দুই ভাই বোনদের সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার কথা জানান। ফেসবুকে পোস্ট দেখে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নেছার উদ্দিন। তিনি তার কার্যালয়ে মাইনুল ইসলামের হাতে নগদ ৫ হাজার টাকা তুলে দেন। ভবিষ্যতের কথা চিন্তা করে ভিক্ষা না করে কর্মকরে টাকা আয় করে সংসার চালাতে পারে সেই পরিকল্পনায় এতিম দুই ভাই বোনের সরকারি অনুদানে একটি দোকান ঘর তৈরি করে দেয়াসহ অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা দেয়ার আশ্বাস দেন। 

ইউএনওর কাছ থেকে নগদ টাকা পেয়ে খুশিতে মাইনুল ইসলাম বলেন, আমাদের খেয়ে বেঁচে থাকার জন্য ৫ হাজার টাকা দিয়েছে ইউএনও স্যার। এই টাকায় আমাদের অনেক দিন চলে যাবে। আর এইকয়দিনে কষ্ট করে মানুষের দাঁড়ে দাঁড়ে ভিক্ষা করতে হবে না। 

কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নেছার উদ্দিন বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট দেখতে পেয়ে বিষয়টি খুব খারাপ লাগলো। পোস্ট দাতার সঙ্গে যোগাযোগ করে এতিম মাইনুলকে নিয়ে অফিসে আসার কথা জানাই। অফিসে আসলে তার হাতে নগদ অর্থ তুলে দেই এবং ভিক্ষা না করে নিজে যাতে কর্মকরে খেতে পারে সেই উদ্যোগে একটি দোকান ঘর তৈরি করে দেয়াসহ সরকারি সুযোগ সুবিধা দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App