×

সারাদেশ

কুয়াকাটায় নারী পুলিশ না থাকায় ভোগান্তিতে নারী পর্যটকরা

Icon

পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ০৫:৪২ পিএম

কুয়াকাটায় নারী পুলিশ না থাকায় ভোগান্তিতে নারী পর্যটকরা

সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নত হবার পর থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র সৈকত পটুয়াখালীর কুয়াকাটায় প্রতিদিনই ভ্রমণে আসছে দেশ-বিদেশের হাজারও পর্যটক। একইস্থানে দাড়িয়ে সূর্যোদয়-সূর্যাস্তসহ বঙ্গোপসাগরের পাশাপাশি পর্যটন স্পষ্টের বিভিন্ন রুপ দেখার জন্য এখানে ভ্রমণে আসেন পর্যটকরা। 

ভ্রমণে আসা পর্যটকদের মধ্যে অর্ধেক পুরুষ আর অর্ধেকই নারী ও শিশু। অনেক সময় আগত পর্যটকরা সৈকতের বিশাল আচরে পড়া ঢেউয়ে গা ভিজাতে গিয়ে বিশেষ করে নারী অতিথিরা অনেক পুরুষ পর্যটকদের মাধ্যমে হয়রানির শিকার হয়। 

পুরুষ পুলিশ সদস্য থাকায় অভিযুক্তকে তাৎক্ষণিক আটকও করা হয়। তবে একজন নারী পুলিশের কাছে নারী পর্যটক তার সমস্যার কথা পুরোপুরিভাবে বলতে পারলেও পুরুষ পুলিশের কাছে সেভাবে বলতে পারেন না। তাই নারী পর্যটকদের কথা বিবেচনা করে দ্রুত পুরুষ পুলিশ সদস্যদের পাশাপাশি নারী পুলিশ সদস্য মোতায়েনের দাবি জানিয়েছেন পর্যটকরা। 

পটুয়াখালীর কুয়াকাটায় ভ্রমণে আসা দেশ-বিদেশের পর্যটকদের নিরাপত্তা দিয়ে সুনাম অর্জন করছে ট্যুরিস্ট পুলিশ। তবে কুয়াকাটায় ট্যুরিস্ট পুলিশে নারী সদস্য না থাকায় ভোগান্তিতে পড়ছেন ভ্রমণে আসা নারী পর্যটকরা। তাই পুরুষ সদস্যদের পাশাপাশি নারী পুলিশ সদস্য মোতায়েনের দাবি আগত পর্যটকদের। সংশ্লিষ্টরা বলছেন, দ্রুত সৈকত পাড়ে নারী ও শিশু হেল্প ডেস্ক খোলার উদ্যোগ গ্রহণ করা হবে। 

ফাতেমা খানম নামের এক নারী পর্যটক জানান, ঘুরতে গিয়ে তারা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। ট্যুরিস্ট পুলিশে নারী সদস্য না থাকায় ভোগান্তিগুলো তারা কারো কাছেই প্রাণ খুলে বলতে পারছে না। সমস্যা সমাধানে নারী পর্যটকদের পক্ষ থেকে কর্তৃপক্ষকে বিশেষভাবে অনুরোধও করা হয়েছে। 

কুয়াকাটা ট্যুর গাইড অ্যাসোসিয়েশন সভাপতি, কে এম বাচ্চু বলেন, পটুয়াখালীর কুয়াকাটায় ভ্রমণে আসা দেশ-বিদেশের পর্যটকদের নিরাপত্তা দিয়ে সুনাম অর্জন করছে ট্যুরিস্ট পুলিশ। তবে কুয়াকাটায় ট্যুরিস্ট পুলিশে নারী সদস্য না থাকায় ভোগান্তিতে পড়ছেন ভ্রমণে আসা নারী পর্যটকরা। তাই পুরুষ সদস্যদের পাশাপাশি নারী পুলিশ সদস্য মোতায়েন করলে নারী পর্যটকরাও উপকৃত হবেন। 

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ জানান, সমুদ্র সৈকত কুয়াকাটায় ভ্রমণে আসা দেশি-বিদেশি নারী-শিশুদের কথা বিবেচনা করে সৈকত পাড়ে নারী ও শিশু হেল্প ডেস্ক খোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যা দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করা হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App