×

সারাদেশ

উপজেলা পরিষদ নির্বাচন: মহম্মদপুরে দেড় ডজন প্রার্থীর দৌড়ঝাঁপ

Icon

মুরাদ হোসেন, মহম্মদপুর (মাগুরা)

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৬ পিএম

উপজেলা পরিষদ নির্বাচন: মহম্মদপুরে দেড় ডজন প্রার্থীর দৌড়ঝাঁপ

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে মাগুরার মহম্মদপুর উপজেলায় সম্ভব্য প্রায় দেড় ডজন প্রার্থী দৌড়ঝাঁপ শুরু করেছেন। এসব প্রার্থীর শুভেচ্ছা বিনিময়ে জমজমাট হয়ে উঠেছে নির্বাচনী জনপথ। জনসাধারণের সমর্থন প্রত্যাশায় ভোটের মাঠে নেমে পড়েছেন তারা। পোস্টার আর ব্যানারে ছেয়ে গেছে রাস্তা-ঘাট ও হাট বাজার। আবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি সম্বলিত পোস্টার করে প্রচার করছেন প্রার্থী সমর্থকরা। এছাড়া ইউনিয়ন পর্যায়ে গণসংযোগসহ পাড়া-মহল্লায় উঠান বৈঠকের মাধ্যমে ভোট প্রার্থনা করছেন। কেউ কেউ আবার তৃণমূল দলীয় নেতৃবৃন্দের সমর্থন আদায়ের জন্য তাদের সঙ্গে যোগাযোগ করতে লক্ষ্য করা গেছে।

সম্ভব্য চেয়ারম্যান প্রার্থীর আলোচনায় রয়েছেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি, দীঘা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, প্রবীণ রাজনীতিবিদ সর্বজন শ্রদ্ধেয় বীর মুক্তিযোদ্ধা মো: জাফর সাদিক, উপজেলা আ’লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক মোস্তফা কামাল ছিদ্দিকী লিটন, কেন্দ্রীয় আওয়ামী লীগ উপ-কমিটির সদস্য, উপজেলা ভাইস চেয়ারম্যান বেবী নাজনীন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক অ্যাডভোকেট তরীকুল ইসলাম তারা, আওয়ামীলীগ নেতা শেখ ফরিদুজ্জামান, মোঃ কবিরুজ্জামান, সৈয়দ রওশন আলী, ইঞ্জিনিয়র মোঃ আনিসুর রহমান হান্নান ও কাজী আনিসুর রহমান তৈমূর।

অপর দিকে উপজেলা বিএনপি’র শক্ত তিন নেতা এই নির্বাচনে অংশগ্রহণের কথা জানিয়েছেন। তারা হলেন- সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খাঁন বাচ্চু, উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি গোলাম আজম সাবু এবং উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক, সদর ইউপির সাবেক চেয়ারম্যান মোঃ আক্তারুজ্জামান। তবে যেহেতু দলীয় প্রতীক নেই, সেই ক্ষেত্রে বিএনপি’র কেন্দ্রীয় কোনো কড়া নির্দেশনা না থাকলে এবং দল ছাড় দিলে নির্বাচনে প্রার্থী হওয়ার কথা জানিয়েছেন উপজেলা বিএনপির হেভিওয়েট এই তিন নেতা।      

এছাড়াও ভাইস চেয়ারম্যান এর গুঞ্জন শোনা যাচ্ছে, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সূজন শিকদার, উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মোঃ ঈদুল শেখ, ছাত্রলীগ নেতা তৌহিদুল ইসলাম ইমরুল, সাংবাদিক আশরাফুল ইসলাম সাগর, মেম্বর রাহেলা পারভীন, শিল্পী সামাদ ও শাহানাজ পারভীনের নাম। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হতে না হতেই উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ কড়া নাড়ছে দরজায়। নির্বাচন কমিশনারের তথ্যমতে, চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী ৪ মে প্রথম ধাপ, ১১ মে দ্বিতীয় ধাপ, তৃতীয় ধাপ ১৮ মে এবং ২৫ মে চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। মহম্মদপুর উপজেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে হওয়ার সম্ভবনা রয়েছে। তবে থাকবে না কোন দলীয় প্রতীক।  এ ঘোষণার পরপরই নির্বাচনের মাঠে নেমে পড়েছেন প্রার্থীরা। যে যার মতো করে মাঠে-ঘাটে, হাটে-বাজারে সাধারণ মানুষের দ্বারে দ্বারে গিয়ে নিজের প্রার্থীতা প্রকাশ করে ভোট প্রার্থনা করছেন। আবার দলীয় সমর্থনের আশায় ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থীর ছড়াছড়ি। প্রায় এক ডজন প্রার্থী দৌড়ঝাঁপ শুরু করেছেন। 

তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মহম্মদপুর উপজেলা বিএনপির নেতা-কর্মীদের তেমন একটা দেখা মিলছে না। ককটেল বিস্ফোরণসহ নানা কারণ দেখিয়ে দায়ের করা মামলায় বিএনপির নেতা-কর্মী কেউ জেলখানায় এবং কেউ পলাতক রয়েছে। আবার কেউ জামিনে মুক্ত হয়ে বাড়িতে রয়েছেন। তাছাড়া বিএনপি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা সেটা নিয়েও এখনো সংশয় রয়ে গেছে। ২০১৯ সালের উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট আব্দুল মান্নানের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতায় বিদ্রোহী প্রার্থী অধ্যক্ষ আবু আব্দুল্লাহেল কাফি মহম্মদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। এ বছরেও উপজেলা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়ায়ের সম্ভাবনা রয়েছে বলে মনে করেন সচেতন মহল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App