×

সারাদেশ

সিংগাইরে রশিদ সরকার স্মরণে সাধুর মেলা শুরু, একুশে পদক দাবি ভক্তদের

Icon

মাসুম বাদশাহ, সিংগাইর (মানিকগঞ্জ) থেকে

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১০ পিএম

সিংগাইরে রশিদ সরকার স্মরণে সাধুর মেলা শুরু, একুশে পদক দাবি ভক্তদের

ছবি: ভোরের কাগজ

মানিকগঞ্জের সিংগাইরে ফকির মওলা দরবার শরিফে বাউল সম্রাট আব্দুর রশিদ সরকার স্মরণে শুরু হয়েছে দুই দিন ব্যাপী সাধুর মেলা । বুধবার (২১ ফেব্রুয়ারি) থেকে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

মেলাকে কেন্দ্র করে জীবন দর্শন, মানবতাবাদ, ধর্মবর্ণের ঊর্ধ্বে থেকে সবার সঙ্গে ভাববিনিময় আর প্রকৃত মানুষকে ভালোবাসার শিক্ষা নিয়ে সাধুর মেলায় বাউল, সাধু ও ভক্তদের পদচারণায় মুখরিত হয়ে ওঠেছে ফকির মওলা দরবার শরিফ।

আয়নার কারিগর খ্যাত এ বাউল সম্রাট স্মরণে মেলায় আগত ভক্ত অনুসারীরা ও আশেকানরা রাষ্ট্রীয় স্বীকৃতি হিসেব একুশে পদকে (মরণোত্তর) ভূষিত করার দাবি করেছেন প্রয়াত রশিদ সরকারকে । এ বিষয়ে তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, যে হাতের পরশে প্রাণ পেয়েছে অসংখ্য গান, যার হাত ধরে এসেছে এত সুর, যার ছোঁয়ায় তৈরি হয়েছে হাজারো শিল্পী, সেই সুরের যাদুকরকে যোগ্য স্বীকৃতির দাবি করছে বাউল রশিদের অনুসারীরা। লাখো ভক্তের অপ্রকাশিত আর্তনাদের ঠিকানা ও মর্তলোকের কেউ না জানলেও তার গানগুলো ঠিকই সাধারণ শ্রোতাদের মনে ঠিকানা করে নিয়েছে ।

একুশে পদক দাবি প্রসঙ্গে আব্দুর রশিদ সরকারের বড় ছেলে সিংগাইর পৌর সভার মেয়র আবু নাঈম মো. বাশার বলেন, রশিদ সরকার বাউল ফাউন্ডেশনের পক্ষ থেকে সরকারের কাছে আবেদন কররো। যারা বিচারক থাকবেন, বিবেচনা তারাই করবেন। 

তার জনপ্রিয় গানগুলোর মধ্যে- “দয়াল বাবা কেবলা কাবা আয়নার কারিগর, আয়না লাগাইয়া দে মোর কলবের ভিতর।” “পাগল মরলে বাত্তি জ্বলে, মুন্সি মরলে জ্বলেনা।” “কালির আলেম হয়না গায়েবি এলেম যাহার নাই।” “পরিশুদ্ধ অবস্থায় যখন এলহাম ওহী নাযিল হয়, ওই মানসিক অবস্থায় শবেকদর হয়। এরকম অসংখ্য আধ্যাত্মিক ও জনপ্রিয় গান শিল্পীদের কণ্ঠে ধ্বনিত হচ্ছে। 

বাউল সম্রাট রশিদ সরকার সঙ্গীত জগতে পা রেখেছিলেন মাত্র আট বছর বয়সে প্রখ্যাত বাউল শিল্পী আনোয়ার দেওয়ানের হাত ধরে। এর মধ্যদিয়ে অগাধ ভালোবাসায় ও প্রবল আগ্রহের ধারায় সুরের জগতে হারিয়ে যান তিনি। পরে রশিদ মারফতি বিদ্যায় অগাধ জ্ঞানের অধিকারী হয়ে ওঠেন। সেই সঙ্গে বৈরাবর দরবার শরিফের শিষ্যত্ব লাভ করে খেলাফত প্রাপ্ত হন। 

বাউল গানের সুর স্রষ্টা এবং জ্ঞান-দীপ্ত মারফতি ভাবধারায় তিনি গেয়েছেন অসংখ্য গান। তৈরি করেছেন অসংখ্য সুর। হয়েছেন বাউল সম্রাট। তার অসংখ্য কালজয়ী গান, ভিডিও, সিডিসহ ইউটিউবে ছড়িয়ে ছিটিয়ে আছে।

এছাড়া “মানুষের মাঝে আল্লাহ থাকে” নামক গ্রন্থটি সাহিত্য জগতে তাকে বাঁচিয়ে রাখবে বহুদিন। এছাড়া নিজের প্রতিভার আলো ছড়িয়ে অনেক গুণী শিল্পী তৈরি করেছেন রশিদ সরকার । তাদের মধ্যে আবুল সরকার, জ্বালাল সরকার, খালেক সরকার, আমজাদ সরকার, লিপি সরকার, জিয়াসমিন সরকার, ইউছুব সরকার ও দোলন সরকারসহ অসংখ্য নামী ও গুণী শিল্পী তৈরি হয়েছে তার হাত ধরে। তাছাড়া দেশে বর্তমানে ফোক সম্রাজ্ঞী খ্যাত মমতাজকে স্ত্রী হিসেবে গ্রহণ করে সব উজাড় করে তৈরি করেছিলেন তাকে । সেই রশিদ সরকারের প্রেরণা এবং দিক নির্দেশনায় যথাযথ প্রতিভার প্রতিফলন ঘটিয়ে মমতাজ আজ শীর্ষে। 

অন্যদিকে বুধবার সাধুর মেলার প্রথম দিন বাউল মঞ্চে পালা গান পরিবেশন করেন ফকির আবুল সরকার বনাম রুমা সরকার। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) দিনের বেলায় গান পরিবেশন করবেন আলেয়া ও জ্বালাল সরকার এবং রাতে গান করবেন- মহারাজ আবুল সরকার ও মুক্তা সরকার।

উল্লেখ্য, অত্যন্ত জনপ্রিয় ও সার্বজনীন সুর ও সঙ্গীতের স্রষ্টা বাউল সম্রাট রশিদ সরকার ২০০৯ সালের ১৮ ফেব্রুয়ারি হৃদরোগ জনিত কারণে ভর্তি হয়েছিলেন রাজধানীর বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানে চিকিৎসারত অবস্থায় ২১ ফেব্রুয়ারি সকাল সোয়া ১০টায় মারা যান তিনি । পরদিন বাউল সম্রাটকে তারই চিরচেনা সিংগাইর পৌর এলাকার আজিমপুর ফকির মওলা দরবার শরিফে মা-বাবা ও ওস্তাদ আনোয়ার দেওয়ানের পাশে সমাহিত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App