×

সারাদেশ

লোকসান এড়াতে সোনা মসজিদ বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ

Icon

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:১৮ পিএম

লোকসান এড়াতে সোনা মসজিদ বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ

লোকসান এড়াতে ভারত থেকে দশদিন ধরে আলু আমদানি বন্ধ রেখেছেন সোনা মসজিদ স্থলবন্দরের আমদানিকারকরা। 

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন সোনা মসজিদ স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপপরিচালক সমীর চন্দ্র ঘোষ। 

আমদানিকারকদের দাবি- বাজারে পর্যাপ্ত আলু সরবরাহের কারণে কম দামে দেশি আলু কিনছেন ভোক্তারা। ফলে ভারত থেকে আমদানি করা আলু বিক্রি না হওয়ায় ক্ষতির মুখে পড়ছেন তারা। জানা যায়, সরবরাহ কমার অজুহাতে আলুর দাম বেড়ে গেলে বাজার নিয়ন্ত্রণে ২০২৩ সালের ৩০ অক্টোবর আমদানির অনুমতি দেয় সরকার। আমদানির মেয়াদ ছিল গত ৩০ নভেম্বর পর্যন্ত। পরবর্তীতে আমদানিকারকদের আবেদনের প্রেক্ষিতে সময়সীমা আরো ১৫দিন বাড়ানো হয়। 

এদিকে বাজার নিয়ন্ত্রণে চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহে নতুন করে আলু আমদানির অনুমতি দেয় সরকার। আমদানিকারকরা জানান, চলতি বছরের জানুয়ারি মাসে বাজারে আলুর দাম বেড়ে যায়। বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে তৃতীয় দফায় আলু আমদানির অনুমতি দেয় সরকার। ইতোমধ্যে বাজারে দেশি আলু উঠতে শুরু করেছে। ফলে ভারতীয় আলুর চাহিদা কমে গেছে। 

আরো পড়ুন: মনপুরায় ইউপি সদস্যের ভাই-ভায়রার কাছ থেকে ভিজিএফের চাল জব্দ

আলু আমদানিকারক আসাদুল হক জানান, বাজারে দেশি আলু নামার পর থেকেই ভারত থেকে আসা আলুর চাহিদা কমে গেছে। ফলে ভারতীয় আলু বিক্রি হচ্ছে খুবই কম। এ অবস্থায় আলু আমদানিতে লোকসান হচ্ছে। অপর আমদানিকারক মিজানুর রহমান বলেন, বাজার স্থিতিশীল রাখতে অনুমতি পাওয়ার পর ভারত থেকে আলু আমদানি শুরু হয়। এখন বাজারে দাম কম থাকায় ক্ষতি হচ্ছে। যদি সরকার আলু আমদানিতে শুল্ক প্রত্যাহার করে নিত, তাহলে আমদানি স্বাভাবিক রাখতে পারতাম। তিনি আরো বলেন, ভারত থেকে আলু আমদানি করতে প্রতি কেজিতে খরচ হয় ২৫ থেকে ২৮ টাকা। 

এদিকে আমদানির সমপরিমাণ টাকায় দেশি আলু বিক্রিই হচ্ছে বাজারে। লোকসান হওয়ায় আলু আমদানি বন্ধ রেখেছি। সোনা মসজিদ স্থলবন্দর আমদানি ও রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মাওলানা মামুনুর রশিদ বলেন, অর্ধশতাধিক আমদানিকারক ভারত থেকে আলু আমদানি করতেন। প্রথমদিকে আলু আমদানি করে তারা আর্থিকভাবে লাভবান হলেও, এখন আলু এনে ক্ষতির মুখে পড়ছেন। ফলে আমদানি বন্ধ রেখেছেন। স্থলবন্দর কর্তৃপক্ষ জানায়, সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে তৃতীয় দফায় ৭৭ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি দেয়া হয়। এ বিষয়ে সোনা মসজিদ স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপপরিচালক সমীর চন্দ্র ঘোষ বলেন, অনুমতি পাওয়ায় আমদানিকারকরা মাত্র ১ হাজার ১০৬ টন আলু ভারত থেকে আমদানি করেছেন। সর্বশেষ আলু এসেছে ১০ ফেব্রুয়ারি। এরপর থেকেই আমদানি বন্ধ। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App