×

সারাদেশ

বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু

Icon

মোস্তাফিজুর রহমান বকুল, পার্বতীপুর (দিনাজপুর)

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫২ এএম

বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু

একটানা ৪৮ দিন বন্ধ থাকার পর পার্বতীপুরে বড়পুকুরিয়া খনির নতুন ১২০৯ নম্বর ফেইস থেকে কয়লা উৎপাদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে পরীক্ষামূলকভাবে (ট্রায়াল) কয়লা উত্তোলন শুরু করা হয় বলে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) কর্তৃপক্ষ শুক্রবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে। 

পরীক্ষামূলকভাবে প্রথম দিকে দৈনিক দেড় হাজার থেকে দুই হাজার টন কয়লা উত্তোলন করা হবে। পরবর্তীতে দৈনিক তিন হাজার থেকে সাড়ে তিন হাজার টন হারে কয়লা উত্তোলন করা যাবে বলে আশা করা হচ্ছে।

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনে বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি হিসেবে কয়লা সরবরাহের লক্ষ্যে পেট্রোবাংলা ও বিসিএমসিএল পরিচালনা পর্ষদের দিকনির্দেশনায় বিসিএমসিএল ও এ´এমসি-সিএমসি কনসোর্টিয়ামের কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় খনি শ্রমিকদের সর্বাত্মক প্রচেষ্টায় নির্ধারিত সময়ের ১৫ দিন পূর্বেই এ ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়। 

১২০৯ ফেইসের উৎপাদন লক্ষমাত্রা ৩.৬০ লাখ টন, যা জুলাই/২০২৪ মাসের মাঝামাঝি সময় পর্যন্ত উত্তোলিত হবে বলে আশা করা যাচ্ছে। উত্তোলিত সমুদয় কয়লা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে সরবরাহ করা হবে।

উল্লেখ্য, ১৪১২ ফেইসের কয়লা উত্তোলন শেষে সকল ইক্যুইপমেন্ট স্যালভেজ, যথাযথভাবে মেইন্টেন্যান্সকরণ এবং চীন থেকে আসা নতুন একসেট পাওয়ার সাপোর্ট ১২০৯ ফেইসে ইন্সটলেশন শেষে কয়লা উত্তোলন শুরু করা হয়।

১২০৯ নম্বর ফেইসের পূর্বে ১৪১২ নম্বর ফেইসে উত্তোলন শেষ হয় গত বছরের ২৯ ডিসেম্বর। ১৪১২ ফেইস থেকে ২.২০ লাখ মেট্রিকটন উৎপাদন লক্ষমাত্রার বিপরীতে প্রায় ২.৭২ লাখ মেট্রিকটন কয়লা উত্তোলন করা হয়। খনির নিরাপত্তার স্বার্থে ১৪১২ ফেইসটির ইক্যুইপমেন্ট স্যালভেজ শেষে গত ২৬ জানুয়ারি সিল করে দেয়া হয়।

বর্তমানে বড়পুকুরিয়া খনি ও বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্র প্রান্তে পিডিবি’র অনুকুলে প্রায় ৭৫ হাজার টন কয়লা মজুদ রয়েছে। বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রে দৈনিক ১৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের বিপরীতে ১ হাজার ৮৫০ টন কয়লা ব্যবহার হচ্ছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App