×

সারাদেশ

পেশাজীবী সাংবাদিকদের স্বার্থ রক্ষার দাবিতে বিভাগীয় শ্রম অধিদপ্তরে আবেদন

Icon

খুলনা ব্যুরো

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৫ পিএম

পেশাজীবী সাংবাদিকদের স্বার্থ রক্ষার দাবিতে বিভাগীয় শ্রম অধিদপ্তরে আবেদন

খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) পেশাজীবী সাংবাদিকদের স্বার্থ রক্ষার দাবিতে খুলনা বিভাগীয় শ্রম অধিদপ্তর ও রেজিস্টার অব ট্রেড ইউনিয়নের পরিচালকের কাছে আবেদন জানানো হয়েছে। আবেদনে বর্তমান কমিটির বিরুদ্ধে উচ্চ আদালতের সিদ্ধান্ত অবমাননা, গঠনতন্ত্র লঙ্ঘন করে সদস্যপদ প্রদান ও নির্বাচন পরিচালনার অভিযোগ আনা হয়েছে। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে ইউনিয়নটির স্থায়ী সদস্য সুনীল দাস ও মো. বাবুল আকতার এ আবেদন জমা দেন। আবেদনের সঙ্গে ইউনিয়নে দ্বৈতপেশায় সম্পৃক্ত ও গঠনতন্ত্র লঙ্ঘন, আদালত অবমাননার বিষয়গুলো তুলে ধরা হয়। 

এতে বলা হয়, খুলনা সাংবাদিক ইউনিয়ন (রেজি: নম্বর-১০০৮) সাংবাদিকদের একটি ঐতিহ্যবাহী সংগঠন। এই সংগঠনের মূল উদ্দেশ্য সাংবাদিকতা পেশায় নিয়োজিত সকল সদস্যের পেশাগত মান উন্নয়ন, তাদের স্বার্থ সংরক্ষণ, দায়িত্ব পালনের দিকে নজর, সাংবাদিকতার স্বাধীনতা অক্ষুণ্ণ রাখা।  

আরো পড়ুন: ভোরের কাগজের মানিকগঞ্জ প্রতিনিধি ড্রেজার ব্যবসায়ীর হাতে নির্যাতিত

আগামী ৯ মার্চ (শনিবার) খুলনা সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচন-২০২৪-২৫ ঘোষণা করা হয়েছে। আর এই নির্বাচনকে ঘিরে নানা সংকট দেখা দিয়েছে। বর্তমান কমিটি হাইকোর্টের রিট পিটিশন নম্বর ১৬৫৬/২০২২ এর আদেশে বিচারপতি মামুন রহমান ও বিচারপতি দিলারুজ্জামানের বেঞ্চে তিনজন মালিকের (প্রকাশক ও সম্পাদক) সদস্যপদ বাতিলের আদেশসহ গঠনতন্ত্রের বিধির বাইরের সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থার বিষয়টি অগ্রাহ্য করেছে। 

তিনজন মালিকের ইউনিয়নের সদস্যপদ বাতিল হলেও গঠনতন্ত্রের বিধির বাইরের সদস্যদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। বরং গঠনতন্ত্র না মেনে কার্যনির্বাহী পরিষদ আরো ১১৪ জনকে নতুন সদস্যপদ প্রদান করেছে। নতুন সদস্য দেয়ার ক্ষেত্রে গঠনতন্ত্রের অনুচ্ছেদ-২ এর ধারা-১ মানা হয়নি। শ্রম আইনের নিয়োগ বিধিমালা অনুযায়ী তাদের নিয়োগপত্রও ও আনুষঙ্গিক কাগজপত্রে অনেক অসংগতি রয়েছে। 

এছাড়া রেজিস্টার অব ট্রেড ইউনিয়নের অনুমোদন ছাড়া নির্বাচনী পরিচালনা কমিটি গঠন ও তফসিল ঘোষণা করা হয়েছে। যা শ্রম আইনের সম্পূর্ণ লঙ্ঘন ও নির্বাচন পরিচালনা কমিটি গঠন প্রক্রিয়াও যথাযথ হয়নি। শ্রম পরিচালক মো. মিজানুর রহমান আবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, খুলনা সাংবাদিক ইউনিয়নের সদস্যদের একটি আবেদন পেয়েছি। এ বিষয়ে আইন অনুযায়ী পদক্ষেপ নেয়া হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App