×

সারাদেশ

চাঁদা না পেয়ে প্রকৌশলীকে পেটালেন আ.লীগ নেতা, গ্রেপ্তার ২

Icon

খোরশেদ আলম, শেরপুর

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৪৭ পিএম

চাঁদা না পেয়ে প্রকৌশলীকে পেটালেন আ.লীগ নেতা, গ্রেপ্তার ২

শেরপুরের নালিতাবাড়ীতে চাঁদা না পেয়ে খাল খনন কাজ বন্ধ করে দিয়ে প্রকৌশলী সহ চারজনকে মারধরের অভিযোগ উঠেছে। এই ঘটনায় আওয়ামী লীগ নেতা ও ইউপি সদস্যসহ ২৫ জনের নামে মামলা হয়েছে। মামলার পর স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি মো. জাকারিয়াকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে কাকরকান্দি ইউনিয়নের সুতিয়ারপাড় বাজার ও উপজেলা শহর থেকে তাদের গ্রেপ্তার করা হয়। 

চলতি মৌসুমে খাল খনন করা হলে বোরো চাষীরা ক্ষতিগ্রস্ত হবেন। এমন দাবিতে স্থানীয় কৃষকদের নিয়ে খাল খনন কাজ বন্ধে আন্দোলন শুরু করেন তারা। মূলত দাবিকৃত চাঁদা না পেয়ে কর্মকর্তাদের উপর হামলা চালানো হয়েছে বলে দাবি এলজিইডি কর্তৃপক্ষের।

জানা গেছে, সম্প্রতি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প-২ এর অধীনে নালিতাবাড়ী উপজেলার রামচন্দ্রকুড়া ইউনিয়নের ফুলপুর বান্দের বাজার থেকে কাকরকান্দি ইউনিয়নের রসাইতলা কাঁকরামারি পর্যন্ত ১০.৭ কিলোমিটার দীর্ঘ সুতিয়ার খাল পুনঃখননের উদ্যোগ নেয়া হয়। ১ কোটি ৩৪ লাখ টাকা বরাদ্দে ওই কাজটি শুরু করে এলজিইডি।  

পরে গত সপ্তাহে খালটি পুনঃ খনন করতে গেলে কাকরকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলামের নেতৃত্বে ২০/২৫ জনের সঙ্গবদ্ধ একটি দল তাতে বাধা দেয়। পরে গত বৃহস্পতিবার রসাইতলা গ্রামের শাখা খালটি পুনঃখনন করতে দুটি স্কেভেটর নিয়ে কাজ শুরু করে এলজিইডি কর্তৃপক্ষ। দুপুরে আওয়ামী লীগ নেতা আমিনুলের নেতৃত্বে ওই দলের লোকজন খনন কাজ বন্ধ করে দেন এবং খনন কাজের তদারকিতে থাকা এলজিইডি শেরপুর কার্যালয়ের সহকারী প্রকৌশলী হাসানুর রহমান, উপসহকারী প্রকৌশলী গৌতম বিশ্বাস ও কাজি মঈন উদ্দিন এবং নালিতাবাড়ী কার্যালয়ের জেনারেল ফেসিলিটেটর মেহেদী হাসানকে মারধর করে। পরে আহতদের পুলিশি সহায়তায় উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

এদিকে, এ ঘটনায় রাতেই সহকারী প্রকৌশলী হাসানুর রহমান বাদী হয়ে আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম, মো. জাকারিয়া ও ইউপি সদস্য জমশেদ আলী সহ ১১ জনকে নামীয় এবং অজ্ঞাতনামা আরো ২০/২৫ জনকে আসামি করে লিখিত অভিযোগ দাখিল করেন। অভিযোগের প্রেক্ষিতে শুক্রবার বিকেলে আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম ও জাকারিয়াকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। 

রসাইতলা গ্রামের কৃষক সেকান্দর আলী, শাহ আলমসহ অনেকেই জানান, আমাদের খালটি মরা। এটি খনন করা হলে খালে পানি জমবে আর সে পানি থেকে সেচ দিয়ে বোরো আবাদ করতে পারব।

এলজিইডির সহকারী প্রকৌশলী হাসানুর রহমান ও উপসহকারী প্রকৌশলী গৌতম বিশ্বাস বলেন, আমিনুল ইসলামসহ কতিপয় ব্যক্তি আমাদের কাছে ২০ লাখ টাকা চাঁদা দাবি করেছে। আমরা ওই টাকা দিতে অস্বীকৃতি জানানোয় স্থানীয় কৃষকদের ক্ষেপিয়ে খাল খনন কাজে বাধা দেয় এবং অতর্কিতে আমাদের উপর হামলা চালিয়ে মারধর করেছে।

এলজিইডি শেরপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের কাছে আমিনুলসহ স্থানীয় কয়েকজন ২০ লাখ টাকা চাঁদা দাবি করেছিল। ওই চাঁদা না পেয়ে কৃষকদের ভুল বুঝিয়ে আমার অফিসের লোকদের উপর হামলা করা হয়েছে।

জানতে চাইলে নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল আলম ভূঁইয়া বলেন, বাদীর লিখিত অভিযোগের প্রেক্ষিতে মামলা গ্রহণ করে প্রধান আসামিসহ দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App