×

সারাদেশ

হালদায় ৪ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ

Icon

বাবলু দাশ, হাটহাজারী (চট্টগ্রাম)

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪২ এএম

হালদায় ৪ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ

বাংলাদেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদীতে অভিযান চালিয়ে ৪ হাজার মিটার নিষিদ্ধ ঘেরা জাল জব্দ করেছে হাটহাজারী উপজেলা প্রশাসন। মঙ্গলবার ( ৬ ফেব্রুয়ারি ) দিবাগত রাতে নদীর গড়দুয়ারা ইউনিয়ন, উত্তর মাদার্শার বিভিন্ন অংশ ও রাউজান সীমান্ত এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, হালদার সুরক্ষায় সরকার নদীটিকে ‘বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ’ ঘোষণা করেছে। এরপরও একদল অসাধু চক্র হালদা নদী থেকে মা মাছ শিকার, বালু উত্তোলন ও হালদার স্বাভাবিক জীববৈচিত্র্য বিনষ্ট হয় এমন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। বুধবার দিবাগত রাতে এরকমই একটি চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে নিষিদ্ধ জাল বসিয়ে মাছ শিকার করছে- এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান পরিচালনা করা হয়। এতে কাউকে আটক করা সম্ভব না হলেও ঘেরা জাল জব্দ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. এ বি এম মশিউজ্জামান জনি বলেন, নদীর কয়েকটি পয়েন্টে অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘেরা জাল জব্দ করা হয়েছে। হালদার জীববৈচিত্র্য রক্ষায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

এদিকে অভিযানে সহযোগিতা করেন আইডি এফ কর্মকর্তা, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশের সদস্যরা এবং উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবী ও হালদা ডিম সংগ্রহকারী সমবায় সমিতির সদস্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App