×

সারাদেশ

বিবিয়ানা গ্যাসফিল্ড এলাকায় অর্ধশতাধিক বাড়িঘর ফাটল, তদন্তে কমিটি গঠন

Icon

সুবিনয় রায় বাপ্পি, নবিগঞ্জ (হবিগঞ্জ) থেকে

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:১৮ পিএম

বিবিয়ানা গ্যাসফিল্ড এলাকায় অর্ধশতাধিক বাড়িঘর ফাটল, তদন্তে কমিটি গঠন

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বিবিয়ানা গ্যাসফিল্ড এলাকায় অতিরিক্ত কাঁপুনিতে প্রায় অর্ধশতাধিক বাড়িঘর ফাটল দেখা দিয়েছে। এতে গ্যাসক্ষেত্র বিবিয়ানার কার্যক্রম বন্ধ করতে গ্যাসক্ষেত্র ঘেরাও করেছে স্থানীয় এলাকাবাসী। শনিবার দিবাগত রাত ১০টার দিকে বিবিয়ানা গ্যাসক্ষেত্র অবরোধ করে স্থানীয় কয়েকটি গ্রামের লোকজন। পরে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়ার আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। এ ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। 

স্থানীয়রা জানান, নবীগঞ্জ উপজেলার ৩ নং ইনাতগঞ্জ ইউনিয়নের করিমপুরে অবস্থিত যুক্তরাষ্ট্রের কোম্পানি শেভরনের অর্থায়নে পরিচালিত বিবিয়ানা গ্যাসক্ষেত্র। গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে প্রতিদিন ৩/৪ বার বিকট শব্দ ও অতিরিক্ত কাঁপুনি হয়। এতে মাটি কেঁপে ফাটল ধরেছে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের ৮/১০টি গ্রামের অর্ধশতাধিক ঘর বাড়িতেও। ওই বিষয়টি বিবিয়ানা কর্তৃপক্ষকে জানালেও ব্যবস্থা নেয়নি তারা। যে কোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার শঙ্কায় দিন কাটছে স্থানীয় মানুষদের। শনিবার রাতে ক্ষুব্ধ হয়ে ইনাতগঞ্জ ও দীঘলবাক ইউনিয়নের কয়েকটি গ্রামের কয়েক শতাধিক মানুষ বিবিয়ানা গ্যাসফিল্ড ঘেরাও করে। এসময় বিবিয়ানা গ্যাসফিল্ডের কার্যক্রম বন্ধ করার দাবি জানায় স্থানীয়রা।

খবর পেয়ে নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ মাসুক আলী ও ইনাতগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ নোমান হোসেনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ঘটনাস্থলে উপস্থিত হয়ে সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়াকে অবগত করেন। পরবর্তীতে সংসদ সদস্য আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া মোবাইল ফোনে বিষয়টি সমাধানে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে বলে জানালে ঘেরাও তোলে নেয় স্থানীয়রা।

এ প্রসঙ্গে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া বলেন,  স্থানীয় চেয়ারম্যান ও অন্যান্য লোকজন বিষয়টি আমাকে অবগত করার পর আমি জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও পেট্রোবাংলার চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছেন কেন অতিরিক্ত কাঁপুনি হয়েছে এ বিষয়টি দ্রুত খতিয়ে দেখা হবে। রবিবার (৪ জানুয়ারি) সকালে তদন্ত টিম এ বিষয়ে কাজ শুরু করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App